বাধ্যতামূলক জন্ম নিয়ন্ত্রণ আইনের পক্ষপাতী নয় কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/12/2020   শেষ আপডেট: 13/12/2020 4:24 p.m.

দম্পতিদের পরিবার পরিকল্পনার বিষয়ে মাথা গলাতে চায়না কেন্দ্র

বিজেপির নেতা আইনজীবি অশ্বিনী কুমার উপাধ্যায় জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য আর্জি জানিয়ে আদালতে অ্যাপিল করেন তিন। তাঁর দাবি, দেশ জুড়ে জনসংখ্যা নিয়ন্ত্রণ করা প্রয়োজন বর্তমানে। দুই সন্তান নীতির নির্দেশিকা জারি করার আর্জি জানান আদালতে। দিল্লী হাইকোর্ট তাঁর এই দাবী খারিজ করে দেন। এরপরে অশ্বিনী কুমার উপাধ্যায় পুনরায় সুপ্রিম কোর্টে যান তাঁর আর্জি নিয়ে।

তবে সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল যে এই বিষয়ে কেন্দ্রের কী মতামত। কেন্দ্রের তরফ থেকে শীর্ষ আদালতকে জানানো হয়েছে কোন দম্পতিকে জনসংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য বাধ্য করা সম্ভব নয়। এটা সম্পূর্নভাবেই তাঁদের ব্যাক্তিগত ব্যাপার। দম্পতির পরিবার পরিকল্পনার ক্ষেত্রে কেন্দ্রের মাথা গলানো উচিত হবেনা। কেন্দ্রের পক্ষ থেকে কোন নীতি দেশের বাসীর ওপর চাপিয়ে দেওয়া হবেনা বলে সুপ্রিম কোর্টকে দেওয়া হলফনামায় জানায় কেন্দ্র।

গত কয়েকবছরে যে জন্মনিয়ন্ত্রণ আইন ছাড়াই ভারতবর্ষের মতো বিপুল জনসংখ্যার দেশে জন্মনিয়ন্ত্রণ হচ্ছে। এই দেশে জন্মহারও নিম্নমুখী বলে জানায় কেন্দ্র। কেন্দ্রের মতে, জন্ম নিয়ন্ত্রণ আইন চালু হলে খারাপ প্রভাব ও পড়তে পারে। সবদিক ভেবে চিন্তেই এই আইনের পক্ষপাতী নয় কেন্দ্র। তবে বিজেপি শাসিত আসামে দুই সন্তান নীতি চালু হতে পারে বলে জানা গেছে।