মুসলমান মন্ত্রীকে নিয়ে বিষ্ণু মন্দিরের গর্ভগৃহে প্রবেশ! নীতিশ কুমারের বিরুদ্ধে হিন্দুত্বের অপমানের অভিযোগ বিজেপির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/08/2022   শেষ আপডেট: 23/08/2022 10:17 p.m.
facebook.com/NitishKumarJDU

মঙ্গলবার গয়ার বিষ্ণুপদ মন্দিরে গিয়েছিলেন নীতিশ কুমার

কিছুদিন আগেই বিহারে বিজেপির সঙ্গ ত্যাগ করে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেছেন আরজেডি। দলের প্রধান হিসেবে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ কুমার। আর তারপর থেকেই কার্যত সাড়ে সাতি চলছে নীতিশের। হামলার মুখে পড়ার থেকে বিতর্কের মুখে পড়া একসপ্তাহের ব্যবধানে সবটাই প্রত্যক্ষ করে ফেললেন নীতিশ। এবার তাঁর বিরুদ্ধে উঠল ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ। বিজেপির দাবি, অহিন্দু মন্ত্রীকে নিয়ে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করে হিন্দুত্বের অপমান করেছেন তিনি।

মঙ্গলবার গয়ার বিষ্ণুপদ মন্দিরে গিয়েছিলেন নীতিশ কুমার। সঙ্গে ছিল বিহারের তথ্যপ্রযুক্তি মন্ত্রী মহম্মদ ইসরায়েল মানসুরি। গর্ভগৃহে প্রবেশ থেকে শুরু করে মন্দিরে পূজো দেওয়া সবেতেই পাশে ছিলেন ঐ মন্ত্রী। অথচ মন্দিরের প্রবেশপথে বড় করে লেখা 'অহিন্দুদের প্রবেশ নিষেধ'। এপ্রসঙ্গে বিহারের বিজেপির প্রধান এস জয়স‌ওয়াল বলেন, "নীতীশ কুমার জানেন যে মন্দিরের গর্ভগৃহে অহিন্দুদের প্রবেশ করার অনুমতি নেই। ইচ্ছাকৃত ভাবে হিন্দুদের ব্যঙ্গ করার জন্যই এই কাজ করেছেন নীতীশ। এটা একটা চক্রান্ত। হিন্দুদের কাছে ক্ষমা চাইতে হবে নীতীশকে।"

মন্দিরের কর্তৃপক্ষের তরফেও তীব্র নিন্দা করা হয়েছে নীতিশের নামে। বিবৃতিতে বলা হয়েছে, "মানসুরিকে আমরা চিনতে পারিনি। কিন্তু যারা মন্দিরের নিয়ম জানতেন, তাঁদের সতর্ক থাকা উচিত ছিল। ইচ্ছাকৃত ভাবে এই কাজ করা হয়েছে। আগেও বহু ভিআইপি মানুষ এই মন্দিরে এসেছেন, কিন্তু কোনও মুসলিম বা ক্রিশ্চান ব্যক্তি মন্দিরের ভিতরে ঢোকেননি। যাঁরা ইচ্ছাকৃতভাবে এহেন কাজ করেছেন, তাঁদের ক্ষমা চাইতে হবে।" সঙ্গে আর‌ও বলা হয়েছে, মন্দিরে একটি অহিন্দুদের জন্য জায়গা করা আছে, সেখানে মানসুরির অপেক্ষা করা উচিত ছিল। যদিও এখন‌ও পর্যন্ত নিতীশ কিংবা মানসুরি কেউই এই বিষয়ে মুখ খোলেননি।