টুইটার ব্যান করে দিয়ে ভারতের তৈরি কু অ্যাপ ব্যবহার শুরু করলো নাইজেরিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/06/2021   শেষ আপডেট: 11/06/2021 7:26 a.m.
pixabay.com

নাইজেরিয়া সরকারকে শুভেচ্ছা জানিয়ে টুইট করলেন কু অ্যাপের প্রতিষ্ঠাতা

টুইটারকে পরিত্যাগ করে ভারতবর্ষের মাইক্রো ব্লগিং ওয়েবসাইট কু তে অ্যাকাউন্ট তৈরি করল নাইজেরিয়া সরকার। নাইজেরিয়া সরকারের এই উদ্যোগে অত্যন্ত আপ্লুত কু ইন্ডিয়ার চিফ এক্সিকিউটিভ অফিসার অপ্রমেয় রাধাকৃষ্ণণ। টুইটারে নাইজেরিয়ার সরকারকে ট্যাগ করে তাদের কু প্লাটফর্মে স্বাগত জানিয়ে একটি টুইট করে বিষয়টি জানাকেন রাধাকৃষ্ণন। বিগত কয়েকদিন হল টুইটার এবং ভারত সরকারের মধ্যে সম্পর্কটা খুব একটা ভালো নেই।

বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে টুইটার এবং ভারত সরকারের মধ্যে তীব্র বাদানুবাদ চলছে। নতুন ইনফরমেশন টেকনোলজি নিয়ম কানুন, নতুন প্রাইভেসি পলিসি নিয়ে টুইটার এবং ভারত সরকারের মধ্যে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। এই কারণেই নাইজেরিয়া সরকারের তরফ থেকে ভারত সরকারকে সমর্থন করে টুইটার ব্যবহার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার পরিবর্তে তারা ব্যবহার করতে শুরু করেছে ভারতের মাইক্রো ব্লগিং প্লাটফর্ম কু।

গত সপ্তাহে প্রেসিডেন্ট মোহাম্মদু বুহারী এর একটি বক্তব্য ডিলিট করে দেওয়ার কারণে নাইজেরিয়া সরকার এই মাইক্রো ব্লগিং প্লাটফর্ম টুইটার সম্পূর্ণরূপে ব্যান করে দিয়েছে নিজেদের দেশে। তবে শুধুমাত্র নাইজেরিয়া না, বহু সেলিব্রিটি, সাংসদ এবং বিধায়ক সহ অনেকেই নিজেদের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়ে কু ব্যবহার করছে।