পোস্ট অফিসের এই সমস্ত স্কিম গ্রহণ করলে আপনি কামাতে পারবেন ১০ লক্ষ টাকা পর্যন্ত, দেখে নিন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/04/2021   শেষ আপডেট: 12/04/2021 6:07 a.m.

পোস্ট অফিসের এই সমস্ত স্কিম সাধারণ মানুষের জন্য হতে চলেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ

রুরাল পোস্টাল লাইফ ইনসিওরেন্স স্কিমে পোস্ট অফিস বর্তমানে আপনাকে অফার করছে ৬টি আলাদা আলাদা পলিসি যার মাধ্যমে আপনি নিজের টাকা বেশ কিছুটা বাড়িয়ে তুলতে পারবেন। এই ৬টি স্কিন হলো গ্রাম সুরক্ষা, গ্রাম সন্তোষ, গ্রাম সুবিধা, গ্রাম সুমঙ্গল, গ্রাম প্রিয়া এবং বাল জীবন বীমা।

  • গ্রাম সুরক্ষা যোজনা বীমা করলে ৮০ বছর বয়সের পরে আপনার কাছে অথবা আপনার মৃত্যুর পরে আপনার কাছের মানুষের কাছে আপনার সমস্ত অ্যাসিওর্ড অ্যামাউন্ট পাঠিয়ে দেওয়া হবে। অ্যাসিওর্ড আমাউন্ট হবে ১০,০০০ থেকে ১০ লাখ

  • গ্রাম সন্তোষ যোজনা করলে আপনার কাছে আপনার ম্যাচিউরিটির সময় আপনারা সমস্ত টাকা দিয়ে দেওয়া হবে এবং সাথে দেওয়া হবে বোনাস। সেক্ষেত্রেও অ্যাসিওর্ড আমাউন্ট হবে ১০,০০০ থেকে ১০ লাখ।

  • গ্রাম সুবিধা যোজনার মাধ্যমে আপনার সারা জীবনের অ্যাসিওরেন্স আপনি করাতে পারবেন। পাশাপাশি পলিসি গ্রহণের পাঁচ বছরের মধ্যে আপনারা এনডাওমেন্ট অ্যাসিওরেন্স পলিসি তে পরিবর্তন করতে পারবেন। অ্যাসিওর্ড আমাউন্ট হবে ১০,০০০ থেকে ১০ লাখ।

  • গ্রাম সুমঙ্গল যোজনা একটি মানি ব্যাক পলিসি। এখানে সর্বাধিক অ্যাসিওর্ড আমাউন্ট হবে ১০ লাখ। যাদের পিরিওডিক রিটার্ন প্রয়োজন হয় তাদের জন্য এটি সবথেকে ভালো।

  • গ্রাম প্রিয়া যোজনা একটি শর্ট টার্ম মানিব্যাক স্কিম এবং এটি শুধুমাত্র গ্রামের জনগণের জন্য তৈরি করা হয়েছে। এখানে আপনারা ১০ বছরের জন্য সম্পূর্ণ লাইভ কভারেজ পেয়ে যাবেন। তবে এখানেও অ্যাসিওর্ড আমাউন্ট হবে ১০,০০০ থেকে ১০ লাখ।

  • বাল জীবন বীমার মাধ্যমে পলিসিহোল্ডার্স দের শিশুদের ইনসিওরেন্স কভার দেওয়া হয়ে থাকে। আপনি যদি সর্বাধিক দুটি সন্তান থাকে তাহলে আপনি এই স্কিম গ্রহণ করতে পারবেন। ৫ থেকে ২০ বছর বয়সের সন্তান এই স্কিম ব্যবহার করতে পারবেন। পলিসি হোল্ডারের বয়স অর্থাৎ পিতা মাতার বয়স কিন্তু ৪৫ এর বেশি হলে চলবে না। সব থেকে বড় কথা হল কোন প্রিমিয়াম দিতে হবে না চিল্ড্রেন পলিসির উপরে। অভিভাবকের মৃত্যু হলে অথবা পলিসি ম্যাচিওর হয়ে গেলে সম্পূর্ণ অ্যামাউন্ট পেমেন্ট করে দেওয়া হবে। তবে চিল্ড্রেন পলিসির জন্য পেমেন্ট করতে হবে অভিভাবকদের।