তথ্যপাচারের অভিযোগে নেভি কমান্ডার, দুই প্রাক্তন অধিকর্তাকে গ্রেফতার করল সিবিআই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/10/2021   শেষ আপডেট: 27/10/2021 7:34 a.m.
file image

জানা গিয়েছে, কিলো-ক্লাস ডুবোজাহাজের আধুনিকীকরণ সম্পর্কিত তথ্য ফাঁস করছিলেন ঐ আধিকারিকেরা

অভ্যন্তরীণ গোপনীয় তথ্য পাচারের অভিযোগে ভারতীয় জলসেনার এক কমান্ডার সহ দুই প্রাক্তন অধিকর্তা এবং আরও দুই ব্যক্তিকে গ্রেফতার করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। জানা গিয়েছে, কিলো-ক্লাস ডুবোজাহাজের আধুনিকীকরণ সম্পর্কিত তথ্য ফাঁস করছিলেন ঐ আধিকারিকেরা।

ইতিমধ্যেই নেভির সহ-অ্যাডমিরালের তত্বাবধানে শুরু করা হয়েছে আভ্যন্তরীণ তদন্ত। সূত্রের খবর, তথ্য পাচারের ঘটনায় ভবিষ্যতে আরও একাধিক ব্যক্তি গ্রেফতার হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত মাসে মুম্বাইয়ের ওয়েস্টার্ন নাভাল কমান্ড থেকে কর্মরত অভিযুক্ত নেভি কমান্ডারকে গ্রেফতার করে সিবিআই। গ্রেফতার হওয়া বাকি চার অভিযুক্তের মধ্যে একজন অবসরপ্রাপ্ত কমোডোর এবং অপরজন অবসরপ্রাপ্ত কমান্ডার। গ্রেফতার হওয়া পাঁচজনকেই বর্তমানে বিচার বিভাগীয় হেফাজতে রাখা হয়েছে।

তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত অধিকর্তারা টাকার বিনিময়ে রাশিয়া থেকে আগত ১,৪০০ কোটি টাকার চারটি সিন্ধুঘোষ-ক্লাস (কিলো-ক্লাস) ডুবোজাহাজের আধুনিকীকরণ সম্পর্কিত গোপন তথ্য বাইরে ফাঁস করছিলেন।

ঘটনাকে কেন্দ্র করে দিল্লি, নয়ডা, মুম্বাই, হায়দ্রাবাদ-সহ দেশের ১৯ টি জায়গায় তল্লাশি চালায় সিবিআই। তল্লাশি চালিয়ে কম্পিউটার-সহ একাধিক প্রমান বাজেয়াপ্ত করেন তাঁরা। অভিযুক্তের সম্পর্কিত একাধিক অধিকর্তাকে জিজ্ঞাসাবাদও করা হয় সিবিআইয়ের তরফে।

ঘটনার পরিপ্রেক্ষিতে নেভির তরফ থেকে জানানো হয়েছে, গোপন তথ্য ফাঁসের ঘটনাটি তাঁদের সামনে এসেছে। সঠিক সরকারী সংস্থার দ্বারা তদন্ত চলছে। তদন্তে পূর্ণ-সহায়তা করছে ভারতীয় নেভি।