Neeraj Chopra: অভিনব উদ্যোগ! নীরজের গ্রামে সোনায় মোড়া লেটার বক্স বসাল ভারতীয় ডাক বিভাগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/01/2022   শেষ আপডেট: 09/01/2022 12:21 p.m.
https://twitter.com/g_rajaraman

নীরজের নামে তৈরি হয়েছে স্টেডিয়াম, এবার তাঁর সম্মানে নীরজের গ্রামে বসল সোনালী ডাক বাক্স

টোকিও অলিপিক্সে (Tokyo Olympics 2020) সোনা জিতে দেশের কোটি কোটি মানুষের হৃদয় জিতে নিয়েছিলেন। এমনকী ২০২১ সালে গুগল সার্চে জনপ্রিয় ব্যক্তিত্বের তালিকায় শীর্ষে তিনি। তাঁর নামে তৈরি হচ্ছে স্টেডিয়াম, এমনকী যে তারিখে তিনি জ্যাভলিন থ্রো করে দেশকে সোনা উপহার দিয়েছিলেন, সেই দিনটি প্রতি বছর 'জ্যাভলিন থ্রো' দিবস হিসেবে পালিত হবে। হ্যাঁ, কথা হচ্ছে সোনার ছেলে নীরজ চোপড়ার (Neeraj Chopra) কথা। এবার ভারতীয় ডাক বিভাগ ভারতের এই সোনার ছেলেকে সম্মান জানাল। নীরজ চোপড়ার গ্রামে বসানো হল সোনালী রঙের লেটার বক্স। তাঁর সোনা জয়ের ইতিহাসকে স্মরণ করতেই ভারতের ডাক বিভাগের এমন উদ্যোগ বলে সূত্রের খবর।

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়াণার পানিপথ জেলার খান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। কে চিনত এই অখ্যাত গ্রামকে! তবে নীরজ চোপড়ার এই কৃতিত্বের পরেই খান্দ্রা গ্রাম সংবাদমাধ্যমের শিরোনামে। এবার নীরজের কৃতিত্বকে সম্মান জানাতে এই গ্রামেই বসল একটি সোনালী রঙের লেটার বক্স। যেখানে স্পষ্ট অক্ষরে খোদাই করা হয়েছে, "টোকিও অলিপিক্স ২০২০ জ্যাভলিন থ্রো-তে সোনাজয়ী নীরজ চোপড়ার সম্মানে।"

সূত্রের খবর, এই লেটার বক্সটি নীরজ চোপড়ার বাড়ি থেকে ঠিক ৮৭.৫৮ মিটার দূরেই বসানো হয়েছে। টোকিও অলিপিক্সে ঠিক ৮৭.৫৮ মিটার জ্যাভলিন ছুঁড়ে রেকর্ড করেছিলেন তিনি। এরপর থেকেই দেশে উচ্ছ্বাসের বন্যা। বর্তমানে নীরজ ক্যালিফোর্নিয়াতে আছেন। জোরদমে চলছে প্র্যাকটিস। সামনেই এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস আছেই, সেই প্রস্তুতি সারছেন তিনি।