সোনিয়া গান্ধীর আজ্ঞা পালন, পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দিলেন নভজ্যোৎ সিধু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2022   শেষ আপডেট: 16/03/2022 10:43 a.m.
https://twitter.com/sherryontopp

বুধবার সকালে টুইট করে নিজেই এ কথা জানালেন সিধু

২০২২ সালে উত্তর প্রদেশ, পাঞ্জাব-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে (assembly election) কার্যত ধুয়ে গিয়েছে কংগ্রেস (INC)। পাঞ্জাবে গদিচ্যুত হয়েছে হাত শিবির। এর পরেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi) রাজ্যগুলির কংগ্রেস নেতৃত্বকে কড়া বার্তা দিয়ে বলেন, ‘যে সমস্ত রাজ্যগুলিতে মুখ থুবড়ে পড়েছে কংগ্রেস, সেখানকার প্রদেশ কংগ্রেস সভাপতিদের ইস্তফা দিতে হবে।’ এবার সোনিয়া গান্ধীর আজ্ঞা পালন করলেন পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিং সিধু (Navjot Singh Sidhu)। বুধবারই জানালেন তাঁর ইস্তফার কথা।

বুধবার সকালে সিধু এ বিষয়ে টুইট করেন। নিজের ইস্তফা পত্রের ছবি প্রকাশ করে তিনি লেখেন, ‘কংগ্রেস সভানেত্রীর ইচ্ছা অনুযায়ী আমি আমার ইস্তফা পত্র প্রেরণ করলাম...’। বিশেষ কিছু লেখা ছিল না তাঁর ইস্তফা পত্রটিতেও। শুধু লেখা ছিল, ‘মাননীয় সভানেত্রী, আমি পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দিলাম।’ উল্লেখ্য, মঙ্গলবারই পরাজিত রাজ্যগুলির প্রদেশ কংগ্রেস সভাপতিদের ইস্তফা দেওয়ার আদেশ দেন সোনিয়া।

যদিও শুধুমাত্র প্রদেশ কংগ্রেস সভাপতিরাই নয়, সর্বপ্রথম ইস্তফা দিতে চেয়েছিলেন রাহুল, প্রিয়াঙ্কা-সহ সোনিয়া গান্ধী খোদ। তবে দলীয় উচ্চ পর্যায়ের বৈঠকের উপর ইস্তফা দেওয়ার সিদ্ধান্তটি খারিজ করেন তাঁরা। এদিকে কংগ্রেসের এই কাণ্ডকে ‘নাটক’ বলে খোঁচা দিয়েছে বিজেপি। তাদের দাবি, বিপুল পরাজয়ের পর সহমর্মিতা কুড়ানোর জন্যেই ইস্তফা দেওয়ার ‘নাটক’ করেছিলেন তাঁরা। সব মিলিয়ে অন্দর এবং বাহির, দুদিক থেকেই বেজায় সমস্যায় ভারতীয় জাতীয় কংগ্রেস।