Narendra Modi: দু'দিনের বারাণসী সফর, পাখির চোখ উত্তরপ্রদেশের নির্বাচন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/12/2021   শেষ আপডেট: 13/12/2021 9:19 a.m.
https://twitter.com/narendramodi

আজ কাশী বিশ্বনাথ মন্দির প্রজেক্ট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, এলাহি অনুষ্ঠানের ঘটা

সামনেই উত্তরপ্রদেশে নির্বাচন (UP Election)। তার আগেই আজ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ২ দিনের উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সফর। আজকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর স্বপ্নের প্রজেক্ট বাস্তবায়ন ঘটাবেন। গঙ্গা থেকে কাশী বিশ্বনাথ মন্দির (Kashi Vishwanath Dham) পর্যন্ত সুদীর্ঘ এবং সুদৃশ্য রাস্তার উদ্বোধন করবেন তিনি। এই প্রজেক্টের বাস্তবায়ন ঘটাতে কম কাঠখড় পোড়াতে হয়নি। দীর্ঘ পথের মাঝে থাকা বহু পুরানো ঐতিহ্যশালী বাড়ি, গাছপালা কিংবা মন্দিরের কিয়দংশ ভাঙতে হয়েছে কিংবা অন্যত্র সরাতে হয়েছে। তবে ৫ লক্ষ বর্গফুট জায়গা জুড়ে তৈরি হয়েছে এই পথ। আজ প্রধানমন্ত্রীর হাত ধরেই তা উদ্বোধন করা হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৮ মার্চ এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। আর আজকেই সেই স্বপ্নের প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। এদিন এক টুইট বার্তায় তিনি বলেছেন, "১৩ ডিসেম্বর একটি স্মরণীয় দিন। কাশীতে একটি বিশেষ প্রোগ্রামে কাশী বিশ্বনাথ ধাম মন্দির প্রজেক্টটির উদ্বোধন হবে। এই ঘটনার মধ্য দিয়ে ধর্মীয় ক্ষেত্রে এক আশ্চর্য মেলবন্ধন পরিলক্ষিত হবে।" প্রধানমন্ত্রী সকল দেশবাসীকে এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে অনুরোধ জানিয়েছেন।

সূত্রের খবর, সোমবার সকালেই তিনি বারানসী এয়ারপোর্টে পৌঁছে যাবেন। সেখান থেকে সম্পূর্ণানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পৌঁছাবেন হেলিকপ্টারে। তারপর তিনি কাল ভৈরব মন্দিরে পৌঁছাবেন। সেখান থেকেই জলপথে কাশী বিশ্বনাথ মন্দিরের উদ্দেশ্যে যাত্রা করবেন। কাশী বিশ্বনাথ মন্দিরে ২-৩ ঘন্টার একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গোটা কার্যক্রমটি সফল করতে গত কয়েক মাস ধরে পরিকল্পনা করা হচ্ছে। এই অনুষ্ঠানে প্রায় ৩ হাজার দর্শনার্থী, শিল্পী এবং বিভিন্ন ক্ষেত্রের উল্লেখযোগ্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

গোটা প্রোগ্রামটি তুলে ধরতে এলাহি আয়োজন করা হয়েছে। ১০০ জনের একটি টিম যেখানে ৫৫ জন ক্যামেরাম্যান গোটা কাশী বিশ্বনাথ মন্দিরের নতুনত্ব তুলে ধরবেন। গোটা মন্দির চত্বরটি সুন্দর ভাবে সাজানো হয়েছে। পরিবেশের দিকে তাকিয়ে অসংখ্য ও ঔষধি গাছ লাগানো হয়েছে। মন্দির চত্বরে রুদ্রাক্ষ, বেল, পারিজাত, আমলা, অশোক গাছ লাগানো হয়েছে। ১২ টি বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। গুজরাট, মধ্যপ্রদেশ, ত্রিপুরা, আসাম, মণিপুর, গোয়া, অরুণাচল প্রদেশ-সহ ১২ টি রাজ্যের বিজেপি নেতৃত্বরা উপস্থিত থাকবেন। বিভিন্ন জাতি ও ধর্মের সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সামনের বছরেই উত্তরপ্রদেশ নির্বাচন। তার আগে প্রধানমন্ত্রীর এই বারানসী প্রজেক্ট যথেষ্ট তাৎপর্যপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মহল। ভোটব্যাঙ্কে যথেষ্ট প্রভাব ফেলবে এই কাশী বিশ্বনাথ মন্দির প্রজেক্ট বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। একদিকে রামমন্দির নির্মাণ অপরদিকে কাশী বিশ্বনাথ মন্দিরের এই কাজ উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপির মাস্টারস্ট্রোক বলছেন একাংশ।