এবার G-20, COP-26 সম্মেলনে যোগ দিতে মোদীর ইতালি ও ব্রিটেন সফর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/10/2021   শেষ আপডেট: 25/10/2021 9:04 a.m.
- twitter

আমেরিকার পর এবার চলতি মাসেই ইউরোপ সফরে পাড়ি দেবেন মোদী

কিছুদিন আগেই আমেরিকায় গিয়ে কোয়াড সম্মেলন ও রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাক্ষাৎ করেন বাইডেন-হ্যারিসদের সাথেও। আমেরিকার পর এবার চলতি মাসেই ইউরোপ সফরে পাড়ি দেবেন মোদী। আগামী ২৯ অক্টোবর থেকে প্রধানমন্ত্রীর বিদেশ সফর শুরু হতে চলেছে এবং ২রা নভেম্বর তাঁর দেশে ফেরার কথা। এই সফরে তাঁর যোগ দেবার কথা সিওপি-২৬ এবং জি-২০ সম্মেলনে। এবারের মোদীর সফরসূচিতে রয়েছে প্রথমে ইতালি এবং তারপর ব্রিটেনের গ্লাসগো। এবারের সফরেও বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর।

সফরের শুরু হবে ইতালির রোম থেকে। সেখানে গিয়ে ১৬ তম জি-২০ সম্মেলনে যোগ দেবেন মোদী। এইবারের জি-২০ বৈঠকে উপস্থিত থাকতে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এবং ৩০ ও ৩১ অক্টোবর এই সম্মেলন চলবে। এখনো পর্যন্ত মোট ৭টি জি-২০ সম্মেলনে আমন্ত্রিত ছিলেন মোদী। এর ঠিক পরেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণে গ্লাসগোতে পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী এবং ২৬তম কনফারেন্স অফ পার্টিজ-এ যোগ দেবেন তিঁনি। এই সম্মেলন চলবে ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত। প্রায় একশো কুড়িটিরও বেশি দেশের রাষ্ট্র প্রধানরা অংশ নেবেন এই সম্মেলনে। প্রসঙ্গত উল্লেখ্য, ইতালির সঙ্গে অংশীদারিত্বে সিওপি-২৬-এর সভাপতিত্ব করছে গ্রেট ব্রিটেন।

কি উঠে আসতে পারে দ্বিপাক্ষিক বৈঠকগুলিতে? মনে করা হচ্ছে আফগানিস্তানের উন্নয়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং কোভিড মহামারী নিয়ন্ত্রণ ইত্যাদি নানাবিধ বিষয় নিয়ে আলোচনা উত্থাপন করতে পারেন মোদী। এদিকে ইতালিতে দুই দিনের জি-২০ সম্মেলনেও কিছু গুরুত্বপূর্ণ পরিকল্পনা গ্রহণ করা হতে পারে বলে মনে করা হচ্ছে।