Narendra Modi : আমেরিকা সফর থেকে ফিরেই আচমকাই Central Vista Project পরিদর্শনে মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/09/2021   শেষ আপডেট: 27/09/2021 8:55 a.m.
https://twitter.com/satinathpk

প্রায় ঘন্টা খানেক সরেজমিনে কাজের অগ্রগতি খতিয়ে দেখেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আমেরিকা সফরের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই গতকাল রাত ৮ টা ৪৫ মিনিট নাগাদ আচমকাই দিল্লিতে নির্মীয়মাণ সংসদ ভবন তৈরির কাজ দেখতে সরেজমিনে চলে গেলেন। দেশে ফিরেই আগে স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক সেরেছেন। তারপর আচমকাই কোন খবর এবং নিরাপত্তা ছাড়াই দিল্লির সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট (Central Vista Project) দেখতে চলে যান। প্রায় ঘন্টা খানেক নিজে দাঁড়িয়ে থেকে কাজের তদারকি করেন। খোঁজ নেন পুরো প্রজেক্টের সামগ্রিক কাজের অগ্রগতি। কথা বলেন নির্মীয়মাণ শ্রমিক এবং ইঞ্জিনিয়ারদের সঙ্গে।

সূত্রের খবর, গতকাল রাত ৮ টা ৪৫ নাগাদ আচমকাই তিনি এই প্রজেক্ট দেখতে চলে যান। ছিল না কোন নিরাপত্তার বলয়। এমনকী আগাম কোন খবরও ছিল না। প্রায় ২০ হাজার কোটি টাকার এই প্রজেক্ট নিয়ে নানা বিতর্ক থাকলেও সুপ্রিম কোর্টের নির্দেশে এই প্রকল্পের কাজ চলছে। গত বছর ১০ ডিসেম্বর এই প্রজেক্টের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। বলা হয়েছিল আগামী ২০২২ সালের নভেম্বর মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতে হবে। আমেরিকা থেকে ফিরেই হঠাৎ-ই এই 'সারপ্রাইজ ভিজিট' যথেষ্ট তাৎপর্যপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, প্রায় ২০ হাজার কোটি টাকার এই প্রকল্প নিয়ে যথেষ্ট বিতর্ক হয়। কোভিড অতিমারির সময় এই বিপুল ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধীদের একাংশ। এমনকী এই প্রকল্পের লাগোয়া স্থানে ভেঙে ফেলা হয়েছিল কিছু 'হেরিটেজ' তকমা পাওয়া বিল্ডিং। করা হয় জনস্বার্থ মামলা। যদিও কোন মামলাই ধোপে টেকেনি। সুপ্রিম কোর্টের নির্দেশে চলছে প্রায় ২০ হাজার কোটি টাকার প্রকল্প। করছে টাটা গোষ্ঠী। এরমধ্যেই আমেরিকা সফর শেষ করেই প্রধানমন্ত্রীর হঠাৎ এই 'ভিজিট' যথেষ্ট তাৎপর্যপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মহল।