প্রথম প্রাপক নরেন্দ্র মোদী, লতা মঙ্গেশকর পুরস্কার পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/04/2022   শেষ আপডেট: 24/04/2022 9:55 p.m.
লতা মঙ্গেশকর দীননাথ পুরস্কারের অনুষ্ঠানে নরেন্দ্র মোদী https://twitter.com/mygovindia

উপস্থিত ছিলেন ঊষা মঙ্গেশকর, আশা ভোসলে, মহারাষ্ট্র্রের রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারি, মহারাষ্ট্রের বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়ণবীশ প্রমুখ

এই বছর প্রথমবার লতা দীননাথ মঙ্গেশকর (Lata Dinanath Mangeshkar Award) পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রবিবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে তাঁকে উল্লিখিত পুরস্কারে ভূষিত করা হয়। চলতি বছরেই আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গিয়েছেন ভারতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। তাঁর স্মরণেই এই বিশেষ পুরস্কারের সূচনা করা হয়েছে। আর এ বছরই এই পুরস্কার তুলে দেওয়া হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঊষা মঙ্গেশকর, আশা ভোসলে, মহারাষ্ট্র্রের রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারি, মহারাষ্ট্রের বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়ণবীশ এবং অন্যান্য আরও অনেকেই।

পুরস্কার বিতরণী মঞ্চ থেকে লতা মঙ্গেশকরের সঙ্গে নিজের কিছু স্মৃতির কথা উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বললেন, লতা দিদি আমার বড় দিদির মতো ছিলেন। এবারে রাখি বন্ধন উৎসবটাই হবে প্রথম যেখানে তিনি নেই। উনি ছিলেন মা সরস্বতীর রূপ। সঙ্গীত দেশভক্তির শিক্ষা দেয়। আর ওঁর গলায় 'অ্যায় মেরে বতন কী লোগো' - গান দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। মাস্টার দীননাথ মঙ্গেশকর চ্যারিটেবল ট্রাস্টের তরফ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, কোনো একজন নির্দিষ্ট ব্যক্তিকে এই পুরস্কার দেওয়া হবে যিনি, আমাদের দেশ, দেশবাসী ও সমাজের প্রতি ছকভাঙা ও দৃষ্টান্তমূলক অবদান রেখেছেন।

প্রসঙ্গত, ডাক্তারদের আপ্রাণ চেষ্টা ও সারা ভারতের অনুরাগীদের প্রার্থনা বিফল করে গত ৬ ফেব্রুয়ারি থেমে যান সুরঝঙ্কার। প্রয়াত হন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। করোনায় আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে।