"ভারতের উন্নয়নের জাপান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে", টোকিও সফরে গিয়ে বললেন মোদি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/05/2022   শেষ আপডেট: 23/05/2022 10:34 p.m.
টোকিওতে ভাষণে মোদি http://twitter.com/narendramodi

কোয়াড সামিটে গিয়ে টোকিওতে আজ প্রবাসী ভারতীয়দের ভাষণ দেন নরেন্দ্র মোদি

কোয়াড সামিটে (Quad summit) যোগ দিতে দুদিনের সফরে টোকিও (Tokyo) গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সোমবার টোকিওতে ভারতীয় প্রবাসীদের সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, "আজ ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে। স্বাধীনতার ১০০ বছরের দিকে এগিয়ে যাওয়ার পথে ভারতের স্বপ্ন আগামী ২৫ বছরে দেশটিকে নতুন উচ্চতায় পৌঁছানোর।" তাঁর সংযোজন, "আমি জানি আমরা যে প্রতিজ্ঞা নিয়েছি তা অনেক বড়। কিন্তু আজ ১৩০ কোটি ভারতীয়দের মধ্যে যে উদ্দীপনা এবং আত্মবিশ্বাস দেখা যাচ্ছে, তাতে আমি নিশ্চিত এই প্রতিজ্ঞাগুলি অবশ্যই পরিপূর্ণ হবে।"

ভাষণের মধ্যে মোদির কথায়, "আমরা যে শপথগুলি নিয়েছি তা বিশাল, কিন্তু আমি জীবনে যে শিক্ষা পেয়েছি তার বিচারে আমি সহজ ও মোলায়েম পথ পার করাতে বিশ্বাসী ন‌ই। আমি পাথর মোড়ানো কঠিন পথ পার করতে প্রস্তুত সর্বদাই।" আর এরপর‌ই শ্রোতাদের দিক থেকে ভেসে আসে মোদির জয়গান। এদিন ভারতের অংশীদার হিসেবে জাপানের গুরুত্বের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। মোদির কথায়, "ভারত এবং জাপান প্রাকৃতিক অংশীদার। ভারতের উন্নয়ন যাত্রায় জাপান একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। জাপানের সাথে আমাদের সম্পর্ক ঘনিষ্ঠতা, আধ্যাত্মিকতা, সহযোগিতা এবং আত্মীয়তার।" তিনি আরও বলেন, "জাপানের সাথে আমাদের সম্পর্ক বিশ্বের জন্য একটি শক্তি, সম্মান, অভিন্ন সংকল্পের। জাপানের সাথে আমাদের সম্পর্ক বুদ্ধের, জ্ঞানের ও ধ্যানের।" ভারতের উন্নয়ন যাত্রায় জাপানের ভূমিকা তীব্রভাবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। আর সেই আত্মীয়তার তীব্রতা বোঝাতে মোদি উল্লেখ করেন মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল, দিল্লি-মুম্বাই ইন্ডাস্ট্রিয়াল করিডোর বা ডেডিকেটেড মালবাহী করিডোরের প্রসঙ্গ। গৌতম বুদ্ধ ও তাঁর শিক্ষার প্রতি সম্মান জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "আজকের বিশ্বকে ভগবান বুদ্ধের দেখানো পথ অনুসরণ করতে হবে। এটিই হল মানবতাকে আজ বিশ্বের সামনের চ্যালেঞ্জগুলি থেকে বাঁচানোর উপায়, তা হিংসা, নৈরাজ্য, সন্ত্রাসবাদ এবং জলবায়ু যা কিছু হোক না কেন।"

করোনা অতিমারীকালীন সময়ে দেশের অবস্থান প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতের আশা কর্মীদের মহাপরিচালক- গ্লোবাল হেলথ লিডারস অ্যাওয়ার্ডে সম্মানিত করেছে। ভারতের লক্ষাধিক আশা কর্মী, মাতৃত্বের যত্ন থেকে টিকা, পুষ্টি থেকে পরিচ্ছন্নতা, দেশের স্বাস্থ্য অভিযানকে এগিয়ে নিয়ে যাচ্ছে প্রতিনিয়ত।" গত আট বছরে বিজেপি কিভাবে দেশের গণতন্ত্রকে ত্বরান্বিত করেছে সেই প্রসঙ্গে মোদি বলেন, "ভারতে, জনগণের নেতৃত্বে শাসন আজ সত্যিকার অর্থে কাজ করছে। শাসনের এই মডেলটি সরবরাহকে দক্ষ করে তুলছে। এটাই গণতন্ত্রের প্রতি অবিচল বিশ্বাসের সবচেয়ে বড় কারণ।" দেশের প্রতি গর্ববোধ পোষণ করে প্রধানমন্ত্রী মোদি বলেন, "আজকের ভারত তার ইতিহাসের জন্য যেমন গর্বিত তেমন তার প্রযুক্তি, বিজ্ঞান, উদ্ভাবন এবং প্রতিভা-নেতৃত্বাধীন ভবিষ্যতের বিষয়ে এক‌ইভাবে গর্বিত।"