Narendra Modi: তামিলনাড়ুতে ১১ টি নতুন মেডিক্যাল কলেজ, ভার্চুয়াল মাধ্যমে আজই উদ্বোধন মোদীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2022   শেষ আপডেট: 12/01/2022 8:37 a.m.
twitter.com/narendramodi

মেডিক্যালে গত সাত বছরে প্রায় ৮০ শতাংশ আসন বৃদ্ধি : প্রধানমন্ত্রীর দফতর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ভার্চুয়াল মাধ্যমে তামিলনাড়ুর (Tamil Nadu) ১১ টি মেডিক্যাল কলেজ (Medical College) উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, আজ বিকেল চারটের সময় এক ভার্চুয়াল সভার মাধ্যমে তামিলনাড়ুর সাধারণ মানুষকে ১১ টি নতুন মেডিক্যাল কলেজ উপহার দেবেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, এই মেডিক্যাল কলেজ গুলি তামিলনাড়ুর স্বাস্থ্য পরিকাঠামো বৃদ্ধি এবং সে রাজ্যের সকল মানুষের স্বাস্থ্য পরিষেবা প্রদানে সহায়তা করবে।

প্রধানমন্ত্রীর দফতর অনুযায়ী, গত সাত বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় মেডিক্যাল কলেজ আসন সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। এমবিবিএস-এ গত সাত বছরে ৭৯.৬০ শতাংশ আসন বেড়েছে। পূর্বে বছরে এমবিবিএস পড়ার সুযোগ পেতেন ৫১ হাজার ৩৫৮ জন পড়ুয়া, বর্তমানে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৯২ হাজার ২২২। আর পোস্ট গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে আসন সংখ্যা বেড়েছে ৮০.৭০ শতাংশ। আসন সংখ্যা ৩১ হাজার ১৮৫ থেকে বেড়ে হয়েছে ৫৬ হাজার ৩৭৪।

সূত্রের খবর, প্রধানমন্ত্রী দেশের চিকিৎসা ব্যবস্থা যাতে আরও কীভাবে বিশ্বমানের করা যায়, তা নিয়ে চেষ্টা চালাচ্ছেন। আয়ুষ্মাণ যোজনার আওতায় লক্ষ লক্ষ মানুষ চিকিৎসার সুযোগ পাচ্ছেন। গত সাত বছরে মেডিক্যাল মোট প্রায় ৮০ শতাংশ মতো আসন সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আগামী দিনে আরও আসন বৃদ্ধির পরিকল্পনা আছে বলে খবর। সরকারি ও প্রাইভেট মিলিয়ে গত সাত বছরে মেডিক্যাল কলেজের সংখ্যা বেড়েছে প্রায় ৫৪ শতাংশ। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, গত সাত বছরে ৩৮৭ টি মেডিক্যাল কলেজ থেকে বেড়ে হয়েছে ৫৯৬।