ড্যামেজ কন্ট্রোলে তিনদিনের কনক্লেভ মোদীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/08/2021   শেষ আপডেট: 07/08/2021 11:39 a.m.
- https://twitter.com/narendramodi

মোদীর আগামী ৩ বছরের পাঠ ৩ দিনের কনক্লেভ-এ, দাবি সূত্রের

কেন্দ্রে বিরোধী ঐক্যে কোণঠাসা বিজেপি (BJP) সরকার। বিরোধীদের লাগাতার আন্দোলনের প্রভাব সংসদের বাদল অধিবেশনেও পড়েছে। কোভিড অতিমারির মোকাবিলা, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, লাগাতার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দামবৃদ্ধি কিংবা কৃষক আন্দোলনের চাপে তীব্র সমালোচনার মুখে মোদী সরকার। এরফলে দিন দিন সরকারের উপর চাপ বাড়ছেই। জনমানসে তৈরি হচ্ছে ক্ষোভ, অসন্তোষ। তাই এই ড্যামেজ কন্ট্রোলে নামছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, আগামী সপ্তাহে তিনদিনের জন্য বসছে বিশেষ কনক্লেভ। যেখানে ক্লাস নেবেন স্বয়ং প্রধানমন্ত্রী (Prime Minister)।

সূত্রের খবর, আগামী বছরই রয়েছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। যা বিজেপির কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বিশেষ করে একুশের নির্বাচনে পশ্চিমবঙ্গের জন্য যেভাবে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব ঝাঁপিয়ে পড়েছিলেন, এর আগে অন্য কোন রাজ্যের ক্ষেত্রে তা হয়নি। অথচ পশ্চিমবঙ্গে বিজেপির আশানুরূপ ফল মেলেনি। তা নিয়ে বিজেপির অন্দরে ক্ষোভ-বিক্ষোভ তো আছেই। এরমধ্যেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিজেপির এই ফলাফলে প্রশ্ন উঠেছিল তাহলে মোদী ম্যাজিক কি শেষ? তাই আগামীতে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন বিজেপির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নির্বাচন। বলা যায় ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগের সেমিফাইনাল বলা যায় উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। সব দিক খতিয়ে দেখে বিজেপির এই ড্যামেজ কন্ট্রোল অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।

উল্লেখ্য, কয়েক দিন আগেই মোদীর মন্ত্রিসভায় যোগ দিয়েছেন একঝাঁক নয়া মুখ। যাঁদের সঙ্গে বাদল অধিবেশনের আগেও ক্লাস নিয়েছেন তিনি। এবার নতুন করে আলোচনার প্রসঙ্গে ইতিমধ্যেই দিল্লির সাউথ ব্লকে শুরু হয়েছে গুঞ্জন। সূত্রের খবর, আগামী মঙ্গলবার সন্ধ্যা ৬ টার পর সংসদের অ্যানেক্স বিল্ডিং-এ বসবে এই গোপন বৈঠক। তিনদিনের এই কনক্লেভ-এ তৈরি হবে বিরোধী-বধের নয়া অস্ত্র, তেমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল। শুধু তাই নয়, নয়া মন্ত্রিসভার মন্ত্রীরা গত এক মাসে কী কী কাজ করেছেন তার পূর্ণাঙ্গ হিসেবে নেওয়া হবে। পাশাপাশি আগামী তিন বছর তাঁদের কী কী গাইডলাইন মেনে চলতে হবে তার রূপরেখাও তৈরি হতে পারে এই বৈঠকে। সব মিলিয়ে তিনদিনের এই কনক্লেভ যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ তা মনে করছেন অধিকাংশ রাজনৈতিক বিশ্লেষক একাংশ।