জনতা কার্ফুর বর্ষপূর্তিতে 'মন কি বাত' অনুষ্ঠানে ভ্যাকসিন নিয়ে বিশেষ বার্তা মোদীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/03/2021   শেষ আপডেট: 28/03/2021 6:16 p.m.
নরেন্দ্র মোদী facebook.com/narendramodi

থালা বাজানো, প্রদীপ জ্বালানো নিয়ে দেশবাসীর নিয়ম পালনকেও প্রশংসায় ভরিয়ে দেন মোদী

সম্পন্ন হয়েছে লকডাউনের এক বছর, তবুও পিছু ছাড়েনি করোনা। এবার ফের করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আতঙ্ক দেশ জুড়ে। এমন পরিস্থিতিতেই ৭৫ তম পর্বে ফের 'মন কি বাত' অনুষ্ঠানে নরেন্দ্র মোদী। থালা বাজানো থেকে শুরু করে প্রদীপ জ্বালানো, এই সমস্ত কিছুর সাথেই ভ্যাকসিন নিয়েও বড়ো বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন,"গত বছর ঠিক এই সময়ই জনতা কার্ফু পালন করেছিলাম আমরা, যা বিশ্বের কাছে দৃষ্টান্ত হয়েছিল, প্রেরণা পেয়েছিল গোটা বিশ্ব।" তেমনই জনতা কার্ফু নিয়ে দেশবাসীর নিয়ম পালনকেও প্রশংসায় ভরিয়ে দেন মোদী।

এরপরেই ভ্যাকসিনের কথা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, "ভারতে বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি করা হচ্ছে। করোনার ভ্যাকসিনের অপেক্ষায় ছিল সবাই। কিন্তু এখন ভারত করোনার সংক্রমণ মোকাবিলায় অন্য দেশগুলিকে ভ্যাকসিন সরবরাহ করছে। প্রবীণরা টিকা নিচ্ছেন এখন। আপনারা সকলেই টিকা নিন। কিন্তু করোনা টিকা নিলেও সমস্ত কোভিড বিধি মেনে চলতে হবে।" করোনা যোদ্ধাদের কুর্নিশ জানিয়ে প্রধানমন্ত্রীর এদিন বলেন, "করোনা যোদ্ধারা অসামান্য কাজ করেছেন। ওঁদের জন্য আমরা গর্বিত।"

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ৭১৪ জন। একদিনে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ২৮ হাজার ৭৩৯ জন। গত ২৪ ঘণ্টায় ভাইরাসে মৃত্যু হয়েছে ৩১২ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে আরও জানা যাচ্ছে, দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৯ লাখ ৭১ হাজার ৬২৪। দেশে মোট সুস্থ হয়েছেন ১ কোটি ১৩ লাখ ২৩ হাজার ৭৬২ জন। দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪ লখ ৮৬ হাজার ৩১০। দেশে মোট মৃতের সংখ্যা ১ লাখ ৬১ হাজার ৫৫২। এখনও পর্যন্ত মোট ভ্যাকসিন নিয়েছেন ৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৭৮২ জন।

তবে শুধু করোনা বা ভ্যাকসিন নয়, এদিন দেশের নারীশক্তির জয়গানও গেয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, "আমাদের দেশের মহিলারা বিভিন্ন ক্ষেত্রে তাঁদের স্বকীয়তার স্বাক্ষর রাখছেন। ক্রিকেটার মিতালি রাজ সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান করেছেন। প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। এ জন্য তাঁকে অনেক অভিনন্দন।"

এরপরেই পশ্চিমবঙ্গে মধু চাষ নিয়ে আলাদা করে বক্তব্য রাখেন মোদী। প্রশংসা করেন মধু চাষের নানান উদ্যোগ নিয়ে। পাশাপাশি কৃষিক্ষেত্রে কর্মসংস্থানের কথাও ঘোষনা করেন তিনি।