প্রতিরক্ষা ক্ষেত্রে 'আত্মনির্ভর' ভারত, সেনাবাহিনীর হাতে ১১৮টি অর্জুন ট্যাঙ্ক তুলে দেবেন মোদি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/02/2021   শেষ আপডেট: 13/02/2021 4:35 p.m.
অর্জুন ট্যাঙ্ক Twitter

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ৮৪০০ কোটি টাকা ব্যয় করে তৈরি হয়েছে এই ট্যাঙ্ক

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় কনভয় বিস্ফোরণে ৪০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছিলেন৷ ভারতবাসীর স্মৃতিতে আজও সেই ক্ষত রয়ে গেছে। তারপর থেকেই 'আত্মনির্ভর' হয়েছে ভারত। তবে এবার প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার পথে বড় পদক্ষেপ, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১১৮টি অত্যাধুনিক অর্জুন ট্যাঙ্ক (Arjun Mark1A) ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ৮৪০০ কোটি টাকা ব্যয় করে তৈরি হয়েছে এই ট্যাঙ্ক৷ অর্জুন ট্যাঙ্কের নকশা ও নির্মাণ পুরোটাই হয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন ওরফে ডিআরডিও-র (Defence Research and Development Organisation, DRDO) তরফে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আগামিকাল অর্থাৎ রবিবার প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) তৈরি অর্জুন মার্ক-১এ ট্যাঙ্ক সেনার হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী। চেন্নাইয়ের একটি অনুষ্ঠানেই এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে।

এই বিষয়ে DRDO প্রধান সতীশ রেড্ডি এএনআইকে জানান, 'অর্জুন মার্ক-১এ ট্যাংক দেশীয় প্রযুক্তিতে তৈরি। এছাড়াও, নিকট ভবিষ্যতে বায়ুসেনা ও নৌসেনার হাতে অস্ত্র মিসাইল তুলে দেওয়ার পরিকল্পনাও রয়েছে। পাশাপাশি, বিমানবন্দর ধ্বংস করার জন্য তৈরি অস্ত্র, অত্যাধুনিক কামান ও যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা রয়েছে সংস্থাটির। সেনাবাহিনীর হাতে অর্জুন তুলে দেওয়ার প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত প্রশংসনীয়।