গরীবরাই পাবে অগ্রাধিকার! তবে "দেশের দারিদ্র্যের পরিসংখ্যান জানা নেই", স্বীকার মোদি সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/08/2021   শেষ আপডেট: 14/08/2021 1:25 p.m.
- twitter

১৪ আগস্টকে 'দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস' হিসেবে পালন করা হবে

কেন্দ্রের মোদি সরকার সর্বদা দাবি করে যে করোনা পরিস্থিতিতে দেশের গরীব অগ্রাধিকার পাবে। কিন্তু সম্প্রতি মোদি সরকারের (Modi Government) মন্ত্রী স্বীকার করে নিয়েছেন যে করোনা দ্বিতীয় ঢেউয়ের পর দেশের দরিদ্রের (Poverty) সংখ্যা তাঁদের জানা নেই। সংসদে অর্থমন্ত্রক এক প্রশ্নের উত্তরে জানিয়েছে, "অতিমারির সময়ে দেশে গরিবদের সংখ্যা কত, সে বিষয়ে কোনো সরকারি পরিসংখ্যান নেই।" তবে এখানেই প্রশ্ন উঠছে কেন নেই? অর্থ মন্ত্রকের যুক্তি, "দারিদ্রের সংখ্যার সরকারি হিসেব পারিবারিক খরচের বড় মাপের সমীক্ষার উপরে নির্ভরশীল। পরিসংখ্যান মন্ত্রকের ন্যাশনাল স্যাম্পল সার্ভে অর্গানাইজেশন (NSSO) তা করে।" এই এনএসএসও এর আগে ২০১১-১২ সালে সমীক্ষা করেছিল। তারপর ২০১৬-১৭ সালে সমীক্ষা হলেও তার ফল প্রকাশিত হয়নি। আসলে ২০১৯ লোকসভা নির্বাচনের আগে এই সমীক্ষার ফল মোদি সরকারের অস্বস্তির কারণ হতে পারে বলে সেই ফল প্রকাশ করা হয়নি।

তবে গরিবের সংখ্যা জানা না থাকলেও দেশের ধনকুবের পরিসংখ্যান ঠিক রেখেছে সরকার। অর্থ মন্ত্রক জানিয়েছে, "২০২০-২১ সালে ১৩৬ জনের বার্ষিক আয় ছিল ১০০ কোটি টাকার বেশি। ২০১৯-২০ সালে ১৪১ জনের। ২০১৮-১৯ আর্থিক বছরের তুলনায় প্রায় দ্বিগুণ।" এই প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র পবন খেরার কটাক্ষ করে বলেছেন, "প্রধানমন্ত্রীর মুখে গরিবের কথা থাকলেও, বাস্তবে হাতে গোনা কয়েকজন ধনী শিল্পপতি, তাঁর অগ্রাধিকার। সরকারি পরিসংখ্যান দেখলেই তা বোঝা যায়।" তবে পাল্টা সরকার যুক্তি দেখিয়ে বলেছে, "আয়কর রিটার্ন থেকে কোটিপতির সংখ্যা জানা যায়। কিন্তু গরিবের সংখ্যা জানতে প্রয়োজন দেশজুড়ে বড় মাপের সমীক্ষা। চলতি বছরে করোনা পরিস্থিতিতে এই সমীক্ষা করা অসম্ভব। আগামী বছর পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সমীক্ষা করা যাবে। তবে গরিবের সংখ্যা জানা না থাকলেও তাঁরা সমস্ত সরকারি সুযোগ পাচ্ছে। প্রধানমন্ত্রীর অন্ন যোজনায় ৮০ কোটি জনকে বিনামূল্যে বাড়তি রেশন দেওয়া হয়েছে।"

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবসের আগের দিনকে স্মরণীয় করে রাখার জন্য নতুন এক দিবসের নাম দিলেন। তিনি টুইট করে লিখেছেন, "দেশভাগের বেদনা ভোলা যায় না। কয়েক লক্ষ ভাই বোন নিজেদের ঘর ছাড়া হয়েছিল। শুধুমাত্র রাজনৈতিক হিংসার কারণে অনেকেই প্রাণ হারিয়েছিল। আমাদের দেশের নাগরিকদের লড়াইকে স্মরণ করার জন্য এবার থেকে ১৪ আগস্টকে 'দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস' হিসেবে পালন করা হবে।" অন্যদিকে আগামীকাল ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে তেরঙ্গা যাত্রার প্রস্তুতি নিচ্ছে বিজেপি। আগামী তিনদিন অর্থাৎ ১৫, ১৬ ও ১৭ আগস্ট বিজেপি যুব মোর্চা তেরঙ্গা যাত্রা করবে।