G7 সম্মেলনে ফ্রান্স প্রেসিডেন্টের সাথে খোশমেজাজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, করলেন চায়ে পে চর্চা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2022   শেষ আপডেট: 27/06/2022 10:30 p.m.
ইমানুয়েল ম্যাক্রর সঙ্গে নরেন্দ্র মোদী (আজকের G7 সামিটে) https://twitter.com/FranceinIndia/

বিশ্বের মোট সাতটি দেশের শীর্ষনেতারা G7 সম্মেলনে উপস্থিত হয়েছেন

জার্মানির জি-৭ শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে মুখোমুখি হলেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো। চায়ে পে চর্চায় গল্পের আসর বসালেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। এর আগেও সম্মেলনের ফাঁকে দুই নেতা একে অপরের সাথে আলিঙ্গন করে অভিবাদন জানিয়েছেন। এবার চায়ে পে চর্চায় বসে বিশ্ব রাজনীতিতে দৃষ্টান্ত স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো।

আপনাদের জানিয়ে রাখি বর্তমানে জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জার্মানিতে রয়েছেন। সেখানে বিশ্বের মোট সাতটি দেশের শীর্ষনেতারা এক জায়গায় উপস্থিত হয়েছেন। ইউক্রেন রাশিয়া আগ্রাসন, খাদ্য নিরাপত্তা এবং সন্ত্রাস দমন ইত্যাদি বিষয় নিয়ে সার্বিক আলোচনা চলছে শীর্ষ নেতাদের মধ্যে। উপস্থিত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, ইতালি প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী ইয়শিহিত সুগা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রমুখরা।

এরইমধ্যে আজ ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে একান্তে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই গুরুত্বপূর্ণ বৈঠকের বিভিন্ন ভিডিওতে দেখা গিয়েছে গভীর কথোপকথনে মগ্ন রয়েছে তাঁরা। এরপর অবশ্য তাঁরা খোশমেজাজে চায়ে পে চর্চাতেও অংশগ্রহণ করেন। এই বৈঠকে বিশেষ করে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা হচ্ছে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ জারি রাখতে গোটা বিশ্বের কাছে অস্ত্র চেয়েছে ইউক্রেন। এই বৈঠকে শীর্ষ নেতারা অস্ত্রের বিষয়টি বিশেষ গুরুত্ব সহকারে আলোচনা করছেন। এবার এই সম্মেলনের পর তাঁরা কোন সিদ্ধান্ত নেবেন, তার দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব।