টার্গেট লোকসভা নির্বাচন ২০২৪! বিজেপিকে পরাস্ত করতে জোট গড়তে পারে Congress-TMC

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/07/2021   শেষ আপডেট: 25/07/2021 5:18 p.m.
মমতা বন্দোপাধ্যায় ও সোনিয়া গান্ধী twitter.com/SoniaGandhi_FC/, /AITCofficial

সোনিয়া গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্ভাব্য বৈঠক ঐক্যের ইঙ্গিত দিচ্ছে

একুশে বাংলা বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election) তৃণমূল কংগ্রেস (TMC) বিরাট ব্যবধানে বিজেপিকে পরাজিত করে প্রমাণ করে দিয়েছে যে মোদি শক্তির বিরুদ্ধে অকুতভয়ে লড়তে পারে বাংলার মেয়ে মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। জাতীয় রাজনীতিতে মোদির বিরুদ্ধে ধীরে ধীরে প্রধান মুখ হয়ে উঠছেন বাংলার মুখ্যমন্ত্রী। গোটা দেশজুড়ে মোদি বিরোধী শক্তি মমতার হাতে হাত মিলিয়ে ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাজিত করতে চাইছে। সেই অনুযায়ী এবার হাতে হাত মেলালো কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস (Congress TMC alliance)। সম্প্রতি দিল্লিতে সোনিয়া (Sonia Gandhi) মমতার সম্ভাব্য বৈঠক তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। অন্যদিকে, মমতার পাশে দাঁড়িয়েছেন পি চিদাম্বরম, দ্বিগবিজয় সিং এর শীর্ষ কংগ্রেস নেতৃত্বরা। একুশে জুলাই শহীদ দিবস উপলক্ষে মমতার ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন তাঁরা।

অন্যদিকে কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে জায়গা পেয়েছেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইজরায়েলী স্পাইওয়্যার পেগাসাস ইস্যুতে মমতার মতই কেন্দ্রের বিরুদ্ধে গলায় সুর তুলেছে রাহুল বাহিনী। সেই প্রসঙ্গে তাঁদের টুইটার হ্যান্ডেলে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন কারণ পেগাসাসের মাধ্যমে নজর রাখা হয়েছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনে। টুইটে তাঁরা লিখেছেন, "পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সময় অভিষেকের ফোনে আড়িপাতা প্রমাণ করে দিচ্ছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিমুহূর্তে নিরাপত্তাহীনতায় ভুগছেন।" এই টুইট রিটুইট করে কংগ্রেসকে সমর্থন জানিয়েছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও'ব্রায়েন। তিনি ক্যাপশনে লিখেছেন, "খেলা হবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই তৃণমূল এবং কংগ্রেসের কাছাকাছি আসার জল্পনা তুঙ্গে তুলেছে সোনিয়া গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্ভাব্য বৈঠক। জানা গিয়েছে, এই বৈঠকের মাধ্যমে লোকসভা নির্বাচনের জন্য জোট গঠনের প্রাথমিক আলোচনা সেরে ফেলবেন দুই দলনেত্রী। তাঁদের মাঝে সেতু তৈরি করবেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর। আসলে এটা সবাই জানেন যে বিজেপিকে পরাস্ত করতে গেলে জোটের প্রয়োজন। কংগ্রেস একা বিজেপিকে কখনই পরাস্ত করতে পারবে না। তাই বৃহত্তর স্বার্থে নিজেদের ছোটখাটো ব্যক্তিগত স্বার্থ বিসর্জন দিয়ে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের জোট গঠন অসম্ভব কিছু নয়। এমনকি সম্প্রতি বাংলার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী তৃণমূলের বিরুদ্ধে সুর নরম করেছে। ইতিমধ্যেই ভবানীপুরের উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী দেবে না বলে জানিয়ে দিয়েছে।