নিতে হতে পারে বুস্টার ডোজ! শীঘ্রই আসবে বাচ্চাদের ভ্যাকসিন? ইঙ্গিত এইমস প্রধানের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/07/2021   শেষ আপডেট: 24/07/2021 7:50 p.m.

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৩০ জন

তৃতীয় ঢেউ (Corona) আসন্ন, এদিকে ভ্যাকসিনের সংকট। তার মধ্যেই করোনাভাইরাসের ডেল্টা রূপ যে গতিতে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে, তাতে ভারতেও বুস্টার ডোজ অর্থাৎ তৃতীয় টিকা দেওয়ার ব্যাপারে ভাবনা চিন্তা করতে হবে, সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে এমনই জানালেন এমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তিনি বলেন, "করোনাভাইরাসের যে সব নতুন রূপের হদিশ মিলছে, তার থেকে বাঁচতে বুস্টার টিকা নিতে হতে পারে।’’ পাশাপাশি তাঁর বক্তব্য, দ্বিতীয় ধাপে যে সব টিকা বাজারে আসবে, সেগুলিকেই বুস্টার টিকা হিসেবে ব্যবহার করা যেতে পারে। কারণ, সেই সব টিকার রোগ প্রতিরোধ ক্ষমতা প্রথম ধাপের টিকার তুলনায় স্বাভাবিক ভাবেই বেশি হবে।

এদিকে স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে (Coronavirus) নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৩০ জন। একদিনে করোনার বলি মাত্র ৮। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত (COVID-19) হয়েছেন রাজ্যের ৯২০ জন। এ নিয়ে সুস্থতার হার বেড়ে দাঁড়াল ৯৮.০৩ শতাংশে।

পাশাপাশি অভিভাবকদের আশ্বস্ত করে এবার সুখবর দিলেন এইমস প্রধান ডাঃ রণদীপ গুলেরিয়া। তাঁর ঈঙ্গিত, আগামী সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যেতে পারে ছোটদের টিকাকরণ। তিনি জানান, "জাইডাস ভ্যাকসিন তাদের ট্রায়াল শেষ করেছে। এবার প্রয়োজনীয় অনুমোদনের অপেক্ষায়। ‘দ্য ভারত বায়োটেক’-এর কোভ্যাক্সিনও এ ব্যাপারে প্রয়োজনীয় ট্রায়াল আগস্টের মধ্যেই শেষ করবে। সেক্ষেত্রেও চূড়ান্ত অনুমোদনের জন্য আর সামান্যই অপেক্ষা করতে হবে।" তাই তাঁর আশা, সব মিলিয়ে সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যেতে পারে ছোটোদের টিকাকরণ।

প্রসঙ্গত, ইতিমধ্যেই দেশে ৪২ কোটি ডোজ টিকা দেওয়ার কাজ শেষ হয়েছে। যা দেশের জনসংখ্যার ৬ শতাংশ।