আগামী সপ্তাহ থেকে নতুন কার্ড ইস্যু করতে পারবেনা মাস্টার কার্ড, ঘোষণা রিজার্ভ ব্যাংকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/07/2021   শেষ আপডেট: 15/07/2021 7:23 a.m.
মাস্টার কার্ড @pixabay

রিজার্ভ ব্যাংকের নীতিভঙ্গের অভিযোগ উঠেছে মাস্টার কার্ড এশিয়া অথবা প্যাসিফিকের উপর।

আগামী ২২ জুলাই থেকে ভারতে নতুন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবেনা মাস্টারকার্ড কর্পোরেশন এবং নতুন প্রিপেইড গ্রাহকদের কার্ড দিতে পারবে না এই সংস্থা। বুধবার ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে মাস্টার কার্ডের জন্য। রিজার্ভ ব্যাংকের নীতিমালা ভঙ্গ করার অভিযোগ উঠেছে মাস্টারকার্ড এশিয়া এর উপরে এবং এই কারণেই এই বিধি-নিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

তাদের বিরুদ্ধে আর বি আই এর অভিযোগ, পেমেন্ট সিস্টেম ডেটা সংরক্ষণের ক্ষেত্রে যথেষ্ট ব্যবস্থা নেই মাস্টারকার্ডের কাছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, "তাদেরকে যথেষ্ট সময় এবং সুযোগ দেওয়া হয়েছে এই সিস্টেম ডেটা স্টোরেজ সংক্রান্ত নিয়মাবলী পাল্টানোর জন্য। কিন্তু তারা এই সমস্ত করতে ব্যর্থ হয়েছে।" কিন্তু পুরনো গ্রাহকদের ক্ষেত্রে কোন সমস্যা হবে না বলে জানিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে নতুন সমস্ত গ্রাহকদের কাছে মাস্টার কার্ড দেওয়া বন্ধ করতে হবে বলে সমস্ত ব্যাংককে নির্দেশ দিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

মাস্টার কার্ড একটি পেমেন্ট সিস্টেম অপারেটর যেটি কাজ করে দেশজুড়ে পেমেন্ট নেটওয়ার্ক অপারেট করার মাধ্যমে। ব্যাংকিং এবং নন-ব্যাংকিং সমস্ত কাজকর্ম হতে পারে এই মাস্টার কার্ডের মাধ্যমে। যদিও এরকম নিষেধাক্কা প্রথম মাস্টার কার্ডের উপর এসেছে এরকম কিন্তু নয়। এর আগেও ডাইনার্স ক্লাব এবং আমেরিকান এক্সপ্রেসকে নতুন কার্ড ইস্যু থেকে স্থগিত করে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।