‘বিদেশ থেকে খোয়া যাওয়া প্রত্নবস্তু ফেরত আনতে সক্ষম হয়েছে ভারত’, ‘মন কি বাত’-এ মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/02/2022   শেষ আপডেট: 27/02/2022 12:28 p.m.
https://twitter.com/narendramodi

রেডিওবার্তায় প্রধানমন্ত্রীর থেকে শোনা গেল দেশের সংস্কৃতি থেকে একাধিক ক্ষেত্রে উন্নতির প্রসঙ্গও

রবিবার দেশবাসীর উদ্দেশ্যে রেডিওতে ‘মন কি বাত’ (Mann Ki Baat) শোনালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রেডিওবার্তায় তাঁর মুখে শোনা গেল বিদেশ থেকে ফেরত আসা ভারতের ঐতিহাসিক প্রত্নবস্তুর প্রসঙ্গ থেকে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এ নিজ নিজ স্থানীয় ভাষায় গানের ভিডিও বানানোর জন্য যুবসমাজকে উৎসাহবার্তা।

দেশের খোয়া যাওয়া প্রত্নবস্তু ফেরত আসার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘এই মাসের শুরুতেই ভারত, ইতালি থেকে একটি বহুমুল্য প্রত্নমূর্তি নিয়ে এসেছে। অবলোকিতেশ্বর পদ্মপাণির হাজার বছরেরও বেশি পুরানো এই দুর্মূল্য মূর্তিটি কিছু বছর আগে বিহারের কুণ্ডলপুর মন্দির থেকে চুরি গিয়েছিল। কিন্তু বহু চেষ্টার পর সেই মূর্তি আমরা ফেরত আনতে পেরেছি’। পাশাপাশি অস্ট্রেলিয়া থেকে ফেরত আনা ৬০০-৭০০ বছরের পুরনো হনুমানমূর্তির কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বহুমুল্য সেই মূর্তিটি তামিলনাড়ুর বেল্লুর থেকে কিছু বছর আগে খোয়া যায়। প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতের হাজার বছরের ইতিহাসে দেশের কোনায় কোনায় অসাধারণ মূর্তি একের পর এক তৈরি হয়েছে। শ্রদ্ধা, সামর্থ্য, কৌশল এবং বিবিধতা’র মিশেল এই মূর্তিগুলি। মূর্তিগুলির ইতিহাসে তৎকালীন সময়ের প্রভাবও যথেষ্ট লক্ষ্য করা যায়’। প্রধানমন্ত্রী এও বলেন, ‘২০১৩ সাল পর্যন্ত দেশ থেকে চুরি যাওয়া প্রত্নবস্তুগুলির মধ্যে কেবলমাত্র ১৩ টিই এদেশে ফেরত এসেছিল। কিন্তু বিগত ৭ বছরে সেই সংখ্যা ২০০ ছাড়িয়েছে’।

ভারতের সংস্কৃতির বিস্তৃতি সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রীর মুখে শোনা যায় তাঞ্জানিয়ার সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার ভাই-বন কিলি পল এবং নিমা’র কথা। তিনি বলেন, ‘এরা দুজন ভারতীয় গানের ‘লিপ সিং’ করে ইদানিং খুবই জনপ্রিয় হয়েছেন। আমি নিশ্চিত, আপনারাও তাদের সম্পর্কে অবশ্যই শুনেছেন। তাদের ভিতরে ভারতীয় সঙ্গীতের প্রতি একটি ভালোবাসা আছে’। এই বিষয়ে ভারতের যুবসমাজকেও সামনে আসার আর্জি জানান প্রধানমন্ত্রী। বলেন, ‘আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে ভারতের যুবসমাজও তাদের স্থানীয় ভাষাগুলিতে জনপ্রিয় গানগুলির ভিডিও নিজের মতো করে বানাতে পারেন’। মাতৃভাষার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘মা যেমন আমাদের জীবন গড়েন, তেমনই মাতৃভাষারও অবদান আমাদের জীবনে প্রচুর’। প্রধানমন্ত্রী বলেন, ‘ভাষাগত দিক থেকে ভারত এতোটাই উৎকৃষ্ট যে তা কখনও তুলনা করা যাবেনা। ভাষাবৈচিত্র্য নিয়ে আমাদের অবশ্যই গর্ববোধ করা প্রয়োজন…ভাষা কেবলমাত্র নিজের ভাব প্রকাশের মাধ্যমই নয়। বরং, এটি সমাজের সংস্কৃতি এবং বৈচিত্র্যকে বুঝতে সাহায্য করে’।

দেশে আয়ুর্বেদের জনপ্রিয়তা বৃদ্ধি নিয়ে ‘মন কি বাত’-এ বলতে শোনা যায় প্রধানমন্ত্রীকে। বলেন, আয়ুর্বেদের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে’। এই মাস থেকে শুরু হওয়া ‘আয়ুষ স্টার্ট-আপ চ্যালেঞ্জ’ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘এই চ্যালেঞ্জের লক্ষ্য, আয়ুর্বেদের ক্ষেত্রে কাজ শুরু করা স্টার্ট-আপ’গুলিকে শনাক্ত করে তাদের বৃদ্ধিতে মদত করা’।

তাঁর বার্তায় উঠে আসে শ্রীনগরে চলা কেন্দ্র সরকারের প্রকল্প ‘মিশন জল-থল’, ভারতের স্বচ্ছতা, দেশের বিভিন্ন ক্ষেত্রে বেড়ে চলা মহিলাদের যোগদান এবং করোনা মহামারীর বিরুদ্ধে যুদ্ধ করার পিছনে ভারতীয় বৈজ্ঞানিকদের অবদান প্রসঙ্গও।