সংক্রমণের শৃঙ্খল ভাঙতে লকডাউনই একমাত্র বিকল্প, পরামর্শ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/05/2021   শেষ আপডেট: 03/05/2021 2:10 p.m.
লকডাউন

লকডাউনে প্রান্তিক মানুষের অসুবিধার দিকটিতেও নজর দিতে পরামর্শ দেশের শীর্ষ আদালতের

সংক্রমণের শৃঙ্খল ভাঙতে লকডাউনই একমাত্র পথ, একথা মনে করছে দেশের শীর্ষ আদালত। তাই কেন্দ্র ও রাজ্য সরকারকে লকডাউন জারির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। রবিবার সুপ্রিমকোর্টে করোনা বিষয়ক এক জনস্বার্থ মামলায় আদালত জানিয়েছে, "করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ লাগামছাড়া। আমরা কেন্দ্র ও রাজ্য সরকারকে নির্দেশ দিচ্ছি সংক্রমণ রোধে কী কী ব্যবস্থা নেওয়া হবে তার নির্দিষ্ট রূপরেখা তৈরি করতে।" দেশের শীর্ষ আদালত আরও জানিয়েছে কোভিড মোকাবিলায় কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে ভিড় ও সুপার স্প্রেডার অনুষ্ঠানের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করুক। এই প্রাণঘাতী ভাইরাসের হাত থেকে বাঁচতে লকডাউনকে বিকল্প হিসেবে ভাবা যেতে পারে।

দেশের শীর্ষ আদালত লকডাউন জারির পাশাপাশি লকডাউনের জেরে দেশের সাধারণ মানুষের অসুবিধার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন। আদালত জানিয়েছে, "দেশের খেটে খাওয়া মানুষের জীবনে লকডাউন গভীর প্রভাব ফেলে। তাঁদের আর্থ-সামাজিক জীবনে যে প্রভাব পড়ে সে বিষয়ে আদালত সচেতন। লকডাউন জারির আগে এই মানুষদের অসুবিধার দিকটিও কেন্দ্র ও রাজ্যকে গুরুত্ব দিয়ে দেখতে হবে।"

দেশের করোনা সংক্রমণ প্রতিদিন বাড়ছে। করোনার শৃঙ্খল ভাঙতে তাই লকডাউনকে বিকল্প হিসাবে ভাবছে দেশের শীর্ষ আদালত। ইতিমধ্যে দেশের বিভিন্ন রাজ্য পূর্ণ কিংবা আংশিক লকডাউন বেছে নিয়েছে। শীর্ষ আদালতের এই নির্দেশ কতটা কার্যকরী হয় তা এখন দেখার বিষয়।