তৃতীয় লিঙ্গের কয়েদিদের জন্য এবার আলাদা ওয়ার্ড জেলে, নির্দেশিকা জারি স্বরাষ্ট্রমন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2022   শেষ আপডেট: 12/01/2022 6:13 a.m.
By Ludovic Bertron from New York City, Usa - https://www.flickr.com/photos/23912576@N05/2942525739, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=14831997

তৃতীয় লিঙ্গের বন্দীদের অধিকার রক্ষার বিষয়ে প্রশাসনকে বিশেষ নজর দিতে হবে

সম্প্রতি দেশের স্বরাষ্ট্রমন্ত্রক তৃতীয় লিঙ্গের কয়েদিদের জন্য বেশকিছু নতুন নিয়ম জারি করে গাইডলাইন প্রকাশ্যে এনেছে। স্পষ্ট জানানো হয়েছে যে, নজর দিতে হবে তাঁদের গোপনীয়তা ইস্যুতে এবং রাখতে হবে আলাদা ওয়ার্ডে। সোমবার কেন্দ্রের তরফে প্রকাশিত এই নতুন গাইডলাইন এখন গোটা দেশের খবরের শিরোনামে রয়েছে। গাইডলাইন অনুযায়ী, "তৃতীয় লিঙ্গের বন্দীদের পরিচিতি অনুযায়ী, তাঁদের অধিকার রক্ষার বিষয়ে প্রশাসনকে বিশেষ ভূমিকা পালন করতে হবে।"

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গাইডলাইন অনুযায়ী জানা গিয়েছে, "তৃতীয় লিঙ্গের পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে আলাদা ওয়ার্ড তৈরি করতে হবে দেশের সমস্ত সংশোধনাগারে।" সেক্ষেত্রে ওয়ার্ড নির্মাণের সময় খেয়াল রাখতে হবে যাতে ট্রান্সমেন ও ট্রান্সওমেনদের ওয়ার্ড কাছাকাছি না হয়। এছাড়া শৌচালয় এবং স্নানাগারে তৃতীয় লিঙ্গের কয়েদিদের জন্য আলাদা করে নজর রাখতে হবে প্রশাসনকে। পাশাপাশি করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কারাগারে বন্দী অবস্থায় তৃতীয় লিঙ্গ এবং বাকি কয়েদিরা যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে, তার খেয়াল রাখতে হবে জেল কর্তৃপক্ষকে।

এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জারি করা কেন্দ্রীয় অ্যাডভাইসারি অনুযায়ী বলা হয়েছে যে, তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের তল্লাশির সময় বা মেডিকেল চেকআপের সময়, তাঁদের অধিকারের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। এমনকি যদি আদালতের ওয়ারেন্টে তৃতীয় লিঙ্গের পুরুষ বা মহিলার পরিচিতি নিয়ে কোনো উল্লেখ না থাকে তাহলে পুলিশকে সে বিষয়ে উদ্যোগ নিয়ে আইনি প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করতে হবে। এছাড়া সংশোধনাগারে তৃতীয় লিঙ্গের পুরুষ ও মহিলাদের যাবতীয় রেকর্ড রেজিস্টারের পাশাপাশি ইলেকট্রনিক মাধ্যমেও অবশ্যই নথিবদ্ধ রাখতে হবে।