বাজেট অধিবেশনে কোন পণ্যের দাম বাড়লো ও কোন পণ্যের দাম কমলো? জেনে নিন বিস্তারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/02/2021   শেষ আপডেট: 01/02/2021 4:39 p.m.
বাজেট ২০২১ @pixabey

মদ, মোবাইল ও তুলার দাম বাড়বে

আজ ১ লা ফেব্রুয়ারি, সোমবার ২০২১ এ বাজেট অধিবেশন চলছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে। আর কয়েকটা বছরের মত এই বছর বাজেট অধিবেশন অতটা সহজ নয়। করোনা পরিস্থিতিতে ধ্বস নেমেছে দেশের অর্থনীতিতে। কিন্তু এই পরিস্থিতিতে সঠিক বাজেট বানিয়ে দেশকে ঘুরে দাঁড় করানো নির্মলা সীতারামনের সামনে একটা বড় চ্যালেঞ্জ। বাজেট অধিবেশন শুরুর আগে অনেকেই মনে করেছিল যে মধ্যবিত্তদের জন্য এবার হয়তো কর মুকুব করা হবে। কিন্তু তেমন কিছুই হলো না। শুধুমাত্র আয়কর শর্তসাপেক্ষ ছাড় পেলেন প্রবীণরা। অন্যদিকে বহু অন্যের ওপর এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার এন্ড ডেভেলপমেন্ট সেস বসল। দাম বেড়েছে অনেক পণ্যের। এককথায় বাজেট পেশের পর মধ্যবিত্তদের কুঁড়ে খাচ্ছে মূল্যবৃদ্ধির আশঙ্কা।

আজকের বাজেট অধিবেশনে মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্যখাতে বিপুল টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তার দরুন টান পড়েছে কোষাগারে। তাই পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন পণ্যের ওপর সেস চাপিয়ে দেওয়া হয়েছে। প্রতি লিটার পেট্রোলে সেস বসেছে আড়াই টাকা এবং ডিজেলে ৪ টাকা। এর ফলে স্বাভাবিকভাবেই বৃদ্ধি পাবে পেট্রোপণ্যের দাম। আর পেট্রোপণ্যের দাম বৃদ্ধি পেলে লাফিয়ে বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিস ও খাদ্যসামগ্রীর দাম। আপনারাই দেখে নিন কোন পণ্যের দাম বাড়বে এবং কোন পণ্যের দাম কমছে।

দাম বাড়বে: মদ, মোবাইল, ভোজ্য তেল, বিদেশি তুলো, ইলেকট্রনিক্স পার্টস, গাড়ির যন্ত্রাংশ, মুসুর ছোলার ডাল, আপেল, রাসায়নিক ইত্যাদি।

দাম কমছে: শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামাল, সার, লোহা, কাঁসা, তামা ইত্যাদি।