ভারতীয় সেনাবাহিনীতে চলছে নিয়োগ, জেনে নিন আবেদন পদ্ধতি সবিস্তারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2021   শেষ আপডেট: 19/04/2021 7:01 p.m.

আগামী ২২ মে ২০২১ পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে

দেশের সেবার জন্য আপনি কি ভারতীয় সেনাবাহিনীতে যোগদান করতে চান? যদি চান তাহলে আপনার জন্য সুবর্ণ সুযোগ আছে। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তি মারফত জানা গিয়েছে যে সেনাবাহিনীতে বিভিন্ন পদে নিয়োগ করা হবে। তার মধ্যে অন্যতম হলো Soldier on Duty, Soldier Technical, Soldier Clerk, Soldier Nursing Assistant ইত্যাদি। কি করে আবেদন করবেন এবং কারা আবেদন করতে পারবেন তার সম্বন্ধে সবিস্তারে জানতে আজকের এই প্রতিবেদনটি দেখে নিন।

আবেদন প্রক্রিয়া:

প্রার্থীদের ভারতীয় সেনাবাহিনীর সরকারি ওয়েবসাইট joinindianarmy.nic.in এ গিয়ে তাদের আবেদনপত্র জমা করতে হবে। আগামী ২২ মে ২০২১ অব্দি আবেদনপত্র জমা নেওয়া হবে। আবেদন করার পর ২৩ মে ই মেলে অ্যাডমিট কার্ড চলে আসবে।

পরীক্ষা তারিখ ও স্থান:

৭ জুন থেকে ৩০ জুন উত্তরপ্রদেশের ফতেগড় অবস্থিত রাজপুত রেজিমেন্ট সেন্টারে রেক্রুটমেন্ট রালি চলবে।

বাছাই প্রক্রিয়া:

রেজিমেন্ট সেন্টার যোগ্য প্রার্থীদের বাছাই করার জন্য শারীরিক পরীক্ষা ও লিখিত পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় ভুল উত্তর দেওয়ার জন্য থাকবে নেগেটিভ পয়েন্ট। এছাড়া প্রত্যেক প্রার্থীকে কিছু গুরুত্বপূর্ণ নথি নিয়ে যেতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০ কপি ছবি, জাতির আসল প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নেগেটিভ কোভিড রিপোর্ট লাগবে।

কারা আবেদন করতে পারবেন?

সেনাবাহিনীতে যোগদান করতে প্রার্থীদের ন্যূনতম কিছু শিক্ষাগত যোগ্যতা অবশ্যই প্রয়োজন। তাদেরকে অবশ্যই অষ্টম, দশম বা দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হতে হবে। এছাড়া রিক্রুটমেন্ট যোগদান করার জন্য অবশ্যই আপনাকে উত্তরপ্রদেশের ১২ টি জেলার মধ্যে একটিতে বাসিন্দা হতে হবে। জেলগুলি হল লখিমপুর, বাদাউন, পিলিভিট, বলরামপুর, বারেলি, হরদই, সমভাল, শাহজাহানপুর, সীতাপুর, শ্রবস্তী, ফারুখাবাদ, বাহরাইচ।