দেশের মোট সংক্রমণের দুই-তৃতীয়াংশই কেরলে, কাঠগোড়ায় ওনাম উৎসব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2021   শেষ আপডেট: 26/08/2021 11:01 a.m.

তথ্য গোপনের অভিযোগ কেরল সরকারের বিরুদ্ধে

তাহলে ওনাম-ই (Onam Festival) কি বিপদ ডেকে আনল কেরলে? (Kerala) উৎসবের মরশুমে বারবার সতর্ক থাকার কথা বলা হলেও বিধি-নিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে সমস্যায় পড়েছে গোটা দেশ। গতবারে কুম্ভমেলা, আর এখন ওনাম কি করোনা সংক্রমণ বৃদ্ধির মূল কারণ? এ বিষয়ে জোর চর্চা শুরু হয়েছে বিশেষজ্ঞ মহলে।

সূত্রের খবর, বুধবারের হিসেব অনুযায়ী গত ২৪ ঘন্টায় কেরলে ৩০ শতাংশ সংক্রমণ বেড়েছে। যা নিয়ে মাথায় হাত সব মহলে। উল্লেখ্য, গত ২১ অগাস্ট কেরলে পালিত হয়েছে ওনাম উৎসব। এরপর থেকেই রোজদিন বাড়তে থাকে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টার তথ্য বলতে, নতুন সংক্রমণ ঘটেছে ৩১ হাজার ৪৪৫ জনের। কোভিড আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৫ জন। সংক্রমণের দুই-তৃতীয়াংশই কেরলে। দেখা গেছে ওনাম উৎসব পালনের পর থেকেই কেরলে সংক্রমণের গ্রাফ ঊধ্বমুখী। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বাকি রাজ্যগুলিকে সতর্ক করতে গিয়ে কেরলের উদাহরণ টেনেছেন। যা থেকে স্পষ্ট ওনাম উৎসবই অশনি সংকেত মনে করছেন ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, গতবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে কোভিড সংক্রমণ বৃদ্ধির কারণ হিসেবে অনিয়ন্ত্রিত জমায়েত, ধর্মীয় অনুষ্ঠান প্রভৃতিকে কাঠগোড়ায় তুলেছিলেন। নাম না করে কুম্ভমেলার উপর তোপ দেগেছিলেন অনেকেই। এবার ফের দেশে কোভিড সংক্রমণের বৃদ্ধিতে ওনাম উৎসবকেই কাঠগোড়ায় তুলেছেন একাংশ। তাঁদের দাবি, দেশের দুই-তৃতীয়াংশ সংক্রমণ কেরলে। এখানেই শেষ নয়, ২১ অগাস্ট ওনাম উৎসব পালনের পর থেকেই হু হু করে বাড়ছে সে রাজ্যের সংক্রমণ। যা নিয়ে রীতিমতো চিন্তায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ। বারবার একই ভুল মানতে পারছেন না ওয়াকিবহাল মহল।

অন্যদিকে এদিন কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরলিধরন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে আক্রমণ করেছেন। কেরলে রাতারাতি সংক্রমণের হার এত বেড়ে যাওয়ার জন্য তাঁকেই দায়ী করেছেন বিজেপি নেতা। পাশাপাশি তিনি দাবি করেছেন, কেরল সরকার কোভিড বিষয়ে ভুল তথ্য দিচ্ছে। নিজেদের ব্যর্থতাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন। ওনাম উৎসবে যে সংক্রমণ বৃদ্ধি পেতে পারে, তা আগেই আশঙ্কা করা হয়েছিল। বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছিলেন, এখন সতর্ক না হলে বড় বিপদ ফের আসতে চলেছে। যদি সেই আশঙ্কাই সত্যি হয়, তা নিয়ে বাড়তি চাপ তো থাকবেই।