মমতার বৈঠকে কেজরি-যোগ, মহাজোট vol. 2-এর ইঙ্গিত আরও জোরালো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/07/2021   শেষ আপডেট: 28/07/2021 10:56 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে সাক্ষাতের পর কেজরিওয়াল https://twitter.com/ArvindKejriwal

একই দিনে রাহুল গান্ধীর উপস্থিতিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সাথেও বৈঠক করেন তৃণমূল সুপ্রিমো

দিল্লী দূর ‘নেহি’ হ্যায়! রাজধানীতে গিয়েই কার্যত মঞ্চ কাঁপাতে শুরু করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার প্রধানমন্ত্রীর সাথে ভ্যাক্সিন ও অন্যান্য বিষয় নিয়ে আধ ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেন তৃণমূল সুপ্রিমো। এবার বুধবার সোনিয়া গান্ধীর পাশাপাশি দিল্লীর হেভিওয়েট মুখ্যমন্ত্রী ও মোদী বিরোধীদের অন্যতম প্রধান মুখ অরবিন্দ কেজরিওয়ালের সাথে বৈঠক করলেন ‘দিদি’। এদিন বিকালে তৃনমূল সাংসদ তথা তৃনমূলের ‘যুবরাজ’ অভিষেকের সাউথ অ্যাভিনিউয়ের বাংলো বাড়ীতে আপ নেতা রাঘব চাড্ডার সাথে যান কেজরিওয়াল। সেখানে তৃণমূলনেত্রীর সাথে মিনিট পঁচিশেক বৈঠক করেন ‘আম আদমি’র মুখ্যমন্ত্রী।

যদিও বৈঠকের মুল বিষয়বস্তু এখনও প্রকাশ্যে আসেনি, তবে তৃণমূল সুত্রের খবর অনুযায়ী বৈঠকে উপস্থিত ছিলেন অভিষেক। সাক্ষাৎ শেষে কেজরিওয়াল টুইট করেন, “দিদির সাথে দেখা করলাম। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে তাঁর জয়লাভের পর এটিই ছিল আমাদের প্রথম সাক্ষাৎ। তাঁকে আমার শুভেচ্ছা জানালাম এবং বিভিন্ন রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করলাম”। এক্ষেত্রে রাজনৈতিক বিষয়টি নিয়ে কোনও স্বচ্ছ মন্তব্য দিল্লীর মুখ্যমন্ত্রী না করলেও তার কেন্দ্র যে ২০২৪-এর লোকসভা নির্বাচন তা আর বলার অপেক্ষা রাখে না।

প্রসঙ্গত, একই দিনে রাহুল গান্ধীর উপস্থিতিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সাথেও বৈঠক করেন মমতা। বৈঠকের পর তিনি সংবাদমাধ্যমকে জানান, “বিজেপিকে হারাতে সকলকে একজোট হয়ে লড়তে হবে”। তাঁর কথাতেই আগামি লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্যের ইঙ্গিত স্পষ্ট। ফলে সামনের নির্বাচনে ভারতবর্ষ যে আবার একবারের জন্য ‘মহাগাঠবন্ধন’ দেখতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। যদিও এদিন তৃণমূল নেত্রী নিজেকে লিডার না বলে ক্যাডার তকমা দিয়েছেন, তবুও তিনিই যে সামনের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অন্যতম প্রধান মুখ তা তাঁর এই দিল্লী সফরেই স্পষ্ট।