আফগানিস্তান সংকটে নিহত চিত্রসাংবাদিক দানিস সিদ্দিকী জিতলেন পুলিৎজার পুরস্কার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/05/2022   শেষ আপডেট: 10/05/2022 8:53 a.m.
https://twitter.com/dansiddiqui

ভারতে কোভিড পরিস্থিতি তুলে ধরেছিলেন বিশ্বের দরবারে, তাই এই সম্মান

চিত্রসাংবাদিক দানিস সিদ্দিকী (Danish Siddiqui) ভারতের করোনা পরিস্থিতি তুলে ধরার জন্য এবারের পুলিৎজার পুরস্কারে ভূষিত হলেন। এই চিত্রসাংবাদিক গত বছর আফগানিস্তানে তালিবানী উত্থানের সময় প্রাণ হারিয়েছিলেন। তাঁর সঙ্গে রয়টার্সের সাংবাদিক আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত দেভকেও পুলিৎজার পুরস্কারে সম্মানিত করা হয়েছে।

আফগানিস্তান সংকটের সময় চিত্র সংগ্রহ করতে গিয়ে তালিবানের হাতে তাঁর প্রাণ গিয়েছিল বলে দাবি করেছিলেন একাংশ। এ নিয়ে কম জলঘোলা হয়নি। ভারতে অবস্থিত রয়টার্সের অন্যতম প্রধান চিত্রসাংবাদিক ছিলেন দানিস সিদ্দিকী। তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। সেখান থেকেই তিনি পরে গণমাধ্যমে স্নাতকোত্তর ডিগ্রি করেন। এর আগে ২০১৮ সালে রোহিঙ্গাদের উপর কভারেজ করেছিলেন। আর তার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।

উল্লেখ্য, ২০২১ সালে, পাকিস্তান সীমান্তের কাছে স্পিন বোলদাকে আফগান নিরাপত্তা বাহিনী এবং তালিবান বাহিনীর মধ্যে সংঘর্ষের সময় তিনি নিহত হন। সিদ্দিকী তাঁর দুই সন্তান ও স্ত্রী জার্মান নাগরিক রেখে গেছেন। একজন চিত্রসাংবাদিক হিসেবে, দানিস সিদ্দিকী সারা বিশ্বে বিভিন্ন বিষয় নিয়ে কাজ করেছেন। তাঁর কিছু বড় কাজের মধ্যে রয়েছে আফগানিস্তান ও ইরাকের যুদ্ধ, রোহিঙ্গা শরণার্থী সংকট, হংকংয়ের বিক্ষোভ এবং নেপালের ভূমিকম্প।