ভারত সফরে এলেন জাপানী প্রধানমন্ত্রী, বিপুল বিনিয়োগের প্রস্তাব দেওয়ার সম্ভাবনা রয়েছে ভারতকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/03/2022   শেষ আপডেট: 19/03/2022 8:37 p.m.
twitter.com/narendramodi

আগামী পাঁচ বছরে ভারতে ৪২ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে জাপান

শনিবার দু’দিনের ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা। আর আজই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন ফুমিও। সূত্রের খবর, তথ্য বিষয়ক আলোচনা হতে পারে তাঁদের মধ্যে। আর এই প্রসঙ্গে কিশিদার এই সফরে ভারতে বিপুল বিনিয়োগের ঘোষণা করতে পারে জাপান, এমনটাই অভিমত আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের। আর‌ও জানা যাচ্ছে, রাশিয়া-ইউক্রেন সমস্যা‌ও আজকের আলোচনার বিষয়ে ঢুকতে পারে। ইনডো-প্যাসিফিক এলাকায় নিরাপত্তা জোরদারের বিষয়ে দৃকপাত করবেন প্রভাবশালী দুই দেশের প্রধানমন্ত্রী।

সূত্রের খবর, আগামী পাঁচ বছরে ভারতে ৪২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে জাপান। ভারত সফরে এসে এই সংক্রান্ত ঘোষণা করতে পারেন সেই দেশের প্রধানমন্ত্রী। এছাড়াও নিক্কেই সূত্রে খবর, এই সফরে কিশিদা ভারতের জন্য প্রায় ৩০০ বিলিয়ন ইয়েন ঋণ অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদার দ্বিপাক্ষিক বৈঠকে এই বিষয়টি চূড়ান্ত হতে পারে। এছাড়াও শক্তি ক্ষেত্রে পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার ও কার্বন নির্গমন কমানো নিয়েও চুক্তি সাক্ষরিত হতে পারে এশিয়ার এই দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে।

প্রসঙ্গত, ২০১৪ সালে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে ভারত সফরের সময় ৩.৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগের প্রস্তাব দিয়েছিল। এই মরশুমে কিশিদার ৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগের প্রতিশ্রুতি আবের রেকর্ড চূড়মার করে দিল। প্রসঙ্গত, শেষ ২০১৮ সালে জাপানে শীর্ষসম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এরপরে করোনার প্রকোপের ফলে আর অনুষ্ঠিত হতে পারেনি। আশা করা হচ্ছে জাপান এইবছর ফের শীর্ষ সম্মেলন উপস্থাপন করতে পারে, আর সেখানে আমন্ত্রিত থাকবেন মোদি।