তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট গঠন করে বিজেপিকে হঠানো সম্ভব নয়, মন্তব্য ভোট কৌশলী প্রশান্ত কিশোরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/06/2021   শেষ আপডেট: 22/06/2021 10:48 a.m.
ছবিতে প্রশান্ত কিশোর। -facebook

আজ এনসিপি প্রধান শরদ পাওয়ারের বাসভবনে বিশেষ বৈঠক

ভোট কৌশলী (Poll Strategist) প্রশান্ত কিশোর (Prashant Kishor) মনে করেন বিজেপির বিরুদ্ধে লড়তে তৃতীয় বা চতুর্থ ফ্রণ্ট গঠনের ধারণা মান্ধাতা আমলের। এই ধারণা নিয়ে বিজেপির মতো শক্তিশালী দলের বিরুদ্ধে লড়াই প্রায় অসম্ভব বলে মনে করেন পিকে। গতকাল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে তিনি এ কথা জানিয়েছেন। বিজেপির বিরুদ্ধে লড়াই করতে তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট গঠনে তিনি নামছেন না বলে সাফ জানিয়েছেন এই সাক্ষাৎকারে।

উল্লেখ্য, গত কয়েক দিনের মধ্যেই অন্তত ২ বার শরদ পাওয়ারের বাসভবনে প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠক হয়েছে। যেখানে ১৫ টি অবিজেপি ও অকংগ্রেসি দল নিয়ে যুক্ত ফ্রণ্ট গঠনের সম্ভাবনার কথা বলছিলেন রাজনৈতিক বিশ্লেষক মহল। যদিও প্রশান্ত কিশোর সাফ জানিয়েছেন, এই বৈঠক নিতান্তই সৌজন্য সাক্ষাৎকার। এই প্রথম শরদ পাওয়ারের সঙ্গে তাঁর বৈঠক। তাই নিজেদের মধ্যে বোঝাপড়ার প্রয়োজন রয়েছে বলেছেন প্রশান্ত কিশোর। তবে রাজনৈতিক আলোচনা হয়েছে। এদিকে প্রশান্ত কিশোর মনে করেন বিজেপির মতো শক্তিশালী দলকে তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট গঠনের মধ্য দিয়ে টেক্কা দেওয়া সম্ভব নয়।

অন্যদিকে এনসিপি প্রধান শরদ পাওয়ারের বাসভবনে আজ ১৫ টি অবিজেপি ও অকংগ্রেসি দলের বৈঠক হওয়ার কথা। যেখানে সদ্য বিজেপি থেকে তৃণমূল কংগ্রেসে যোগদানকারী যশবন্ত সিনহার যোগ দেওয়ার কথা। পাশাপাশি এদিনের বৈঠকে উপস্থিত থাকতে পারেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, আপ নেতা সঞ্জয় সিং, বাম নেতা ডি রাজার পাশাপাশি জাভেদ আখতার, করণ থাপার, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি, অর্থনীতিবিদ অরুণ কুমার, প্রীতীশ নন্দী, আইনজীবী কে টি তুলসীর মতো সমাজের বিশিষ্ট ব্যক্তিরাও।

উল্লেখ্য, রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা ছিল এই বৈঠকে তৃতীয় ফ্রণ্ট গঠনের আলোচনা হতে পারে। যদিও মঙ্গলবার সকালে এনসিপি প্রধান শরদ পাওয়ার জানিয়ে দিয়েছেন, এই বৈঠকে তৃতীয় ফ্রণ্ট গঠনের কোন আলোচনা হবে না। বরং বর্তমান সময়ের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি সৌজন্যমূলক বিতর্কের আয়োজন করা হয়েছে।