ISpA : মহাকাশ শিল্প সংগঠনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/10/2021   শেষ আপডেট: 11/10/2021 12:18 p.m.
https://twitter.com/KiniColonel

"প্রতিভার পূর্ণ বিকাশ এবার আত্মনির্ভর ভারতের লক্ষ্য" মোদী

ভারতের মহাকাশ ক্ষেত্রে এক নতুন ইতিহাস তৈরি হল। মহাকাশ গবেষণায় কেবল সরকার নয়, এবার থেকে বিভিন্ন বাণিজ্যিক সংস্থাও উদ্যোগ নিতে পারবে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) উদ্বোধন করলেন তেমনই একটি সংস্থা ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশন বা সংক্ষেপে 'ইসপা' (ISpA)। সোমবার সকাল ১১ টায় ভার্চুয়াল মাধ্যমে তিনি এই সংগঠনের উদ্বোধন করেন। ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এটির লাইভ স্ট্রিমিং করা হয়। ভারতের মহাকাশ বিজ্ঞানীদের পাশাপাশি মহাকাশ শিল্পের সঙ্গে যুক্ত প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি এদিন বলেন, "মহাকাশ ক্ষেত্রটি সকলের। প্রতিভার পূর্ণ বিকাশ এবার আত্মনির্ভর ভারতের লক্ষ্য। ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশন এই সফলতায় কার্যকরী ভূমিকা গ্রহণ করবে।"

উল্লেখ্য, গতকাল তিনি এক টুইট বার্তায় বলেছিলেন, "আগামীকাল ১১ অক্টোবর ঠিক ১১ টায় ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের কর্মসূচিতে যোগ দেব। সেই উপলক্ষে ভারতে মহাকাশ শিল্পের সঙ্গে যুক্ত শীর্ষস্থানীয় কর্তাব্যক্তি এবং বিভিন্ন মহাকাশ সংস্থার আধিকারিকদের সঙ্গে সংযোগের সুযোগ পেয়ে আমি ধন্য। যাঁরা মহাকাশ গবেষণায় অনুসন্ধিৎসু, তাঁদের কালকের অনুষ্ঠানটি দেখতে হবে।" এদিনের এই ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতী এন্টারপ্রাইজের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তাল, ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান জয়ন্ত পাটিল, ভারতীয় সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত প্রমুখ। এদিনের এই ভার্চুয়াল বৈঠকে দেশে মহাকাশ গবেষণার ইতিহাসে যে এক নতুন দিগন্তের উন্মোচন হল, তা বলছেন ওয়াকিবহাল মহলের একাংশ।

বৈঠকে ভারতী এন্টারপ্রাইজের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তাল বলেন, "নিশ্চিত ভাবেই বলা যায় ভারতের মহাকাশ ক্ষেত্রটি ক্রমশ বৃহৎ হয়েছে। প্রতিদিন যেভাবে গোটা বিশ্বজুড়ে মহাকাশ প্রতিযোগিতা ছড়িয়ে পড়ছে, এই নতুন উদ্যোগ কার্যকরী ভূমিকা পালন করবে।" ইসপার চেয়ারম্যান জয়ন্ত পাটিল বলেন, "ভারতের মহাকাশ ক্ষেত্রটি ১৯৫৮ সালে ইসরোর হাত ধরে শুরু। আর এই নতুন উদ্যোগ এভাবেই আত্মনির্ভর ভারতের দৌড় আরও ত্বরান্বিত করল।"