আজ থেকে কোভিড পজিটিভ বিদেশী আগমনকারীদের জন্য বাধ্যতামূলক নয় "আইসোলেশন"

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2022   শেষ আপডেট: 22/01/2022 5:07 p.m.

তবে কর্তৃপক্ষের নির্দেশ, নিয়ম মেনে নিজের বাড়িতে ‘কোয়ারেন্টাইনে’ থাকতে হবে কোভিড পজিটিভ’দের

‘আইসোলেশন’ (isolation) নিয়মে বড় রদবদল। এখন থেকে বাইরের দেশ থেকে আগত কোভিড (covid-19) পজিটিভ ভ্রমণকারীদের ‘আইসোলেশনে’ থাকা বাধ্যতামূলক নয়, এমনটাই জানাল কেন্দ্র। তবে কর্তৃপক্ষের নির্দেশ, নিয়ম মেনে নিজের বাড়িতে ‘কোয়ারেন্টাইনে’ (quarantine) থাকতে হবে কোভিড পজিটিভ’দের।

বৃহস্পতিবার প্রকাশিত সংশোধিত ‘আন্তর্জাতিক আগমনের নির্দেশিকা’তে সরকার বলেছে, বিদেশ থেকে আগত যাঁদের কোভিড পরীক্ষার ফলাফল ‘পজিটিভ’ এসেছে তাঁদের পরীক্ষার ফলাফল ‘নেগেটিভ’ এলেও সাত দিনের জন্য তাঁদের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং ভারতে আগমনের অষ্টম দিনে আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষা করাতে হবে।

উল্লেখ্য, আজ থেকেই কার্যকর হচ্ছে নয়া সংশোধিত নির্দেশিকা। এর আগের নিয়মানুযায়ী সরকারের তরফে বলা হয়েছিল, বাইরের যেকোনো দেশ থেকে আসা ‘ঝুঁকিপূর্ণ’-সহ যেকোনো যাত্রীদের আইসোলেশনে থাকতে হবে এবং স্ট্যান্ডার্ড প্রোটোকল (standard protocol) অনুযায়ী চিকিৎসা করা হবে। তবে, সংশোধিত নির্দেশিকাতে আগমনের পরে 'আইসোলেশনে’ থাকার বাধ্যতামূলক এই নিয়মটি সরিয়ে দেওয়া হয়েছে বলেই জানিয়েছে কেন্দ্র।

তবে নির্দেশিকায় একথাও জানানো হয়েছে, স্ক্রিনিংয়ের (screening) সময় যদি কোনও যাত্রীর দেহে কোভিড-১৯-এর কোনোরকম লক্ষন লক্ষ্য করা যায়, তাহলে তাঁদের তৎক্ষণাৎ বিচ্ছিন্ন করে পরীক্ষা করা হবে। পরীক্ষায় তাঁদের সংক্রমিত পাওয়া গেলে উপযুক্ত নিয়ম মেনে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।