ভারতে বাড়ছে ইসলামিক স্টেটের আধিপত্য, গ্রেপ্তার পাঁচ সন্দেহভাজন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/03/2021   শেষ আপডেট: 15/03/2021 4:30 p.m.

ইসলামিক স্টেট সংক্রান্ত একাধিক মামলায় অভিযান চলছে জাফরাবাদ, কোচি ও বেঙ্গালুরুতে

ভারতে দ্রুত আধিপত্য বিস্তার করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে রাষ্ট্রসংঘ। এই রিপোর্ট মোতাবেক, কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-খোরাসনের পরবর্তী লক্ষ্যেই ভারতে বিদ্বেষ সৃষ্টি করা। ইতিমধ্যেই গোয়েন্দা মহলে জম্মু-কাশ্মীর ও পশ্চিমবঙ্গ জেহাদি দলটির ‘ট্রানজিট রুট’ হিসেবে পরিচিতি লাভ করেছে।

এ কারণেই সোমবার দেশের ৩ রাজ্যের অন্তত পাঁচটি জায়গায় অভিযান চালায় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ (NIA)। সংবাদ সংস্থা সূত্রে খবর, দিল্লি, কেরল ও কর্ণাটকের অন্তত পাঁচটি জায়গায় সন্ত্রাস বিরোধী অভিযান চালিয়ে পাঁচজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। এখনও ইসলামিক স্টেট সংক্রান্ত একাধিক মামলায় অভিযান চলছে জাফরাবাদ, কোচি ও বেঙ্গালুরুতে।

সূত্রের খবর, কাশ্মীরে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার মতো জঙ্গি সংগঠনগুলির জায়গা নিতে চাইছে আইএস। বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে জামাত-উল-মুজাহিদিনের হাত ধরে ঢুকে পড়েছে সংগঠনটি। এমনটাই সতর্কবার্তা দিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (António Guterres)। কাজেই বাড়ছে উদ্বেগ।

রাষ্ট্রসংঘের রিপোর্টে আরও বলা হয়, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে হাজার দুয়েক আইএস-কে জঙ্গি রয়েছে। সেখানে তাদের প্রশিক্ষণ চলছে। যে কোনও সময় তারা ভারত-সহ প্রতিবেশী দেশগুলিতে হামলা চালাতে পারে। তারা যথেষ্ট শক্তিশালী সংগঠন, কাজেই কোনোভাবেই হাল্কা হিসাবে নেওয়া উচিত নয় তাদের।