ভারতে জঙ্গি নাশকতা বৃদ্ধির জন্য তৈরি হয়েছে ইসলামিক স্টেট, সতর্কবার্তা রাষ্ট্রসঙ্ঘের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/02/2021   শেষ আপডেট: 07/02/2021 6:48 a.m.
ইসলামিক স্টেট ~ pixabay

ভারতীয় উপমহাদেশে এবারের নতুন করে শক্তি বাড়াচ্ছে ইসলামিক স্টেট খোরাসান। জানালেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

ভারতের মতো দেশে তীব্রতর ভাবে জেহাদের বিষ ছড়িয়ে দেওয়ার জন্য কুখ্যাত রয়েছে ইসলামিক স্টেট খোরাসান জাতীয় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন। এবারে এই সংগঠনের ভারতীয় উপমহাদেশ শাখার দায়িত্ব গ্রহণ করেছে শাহিব আল মুহাজির। এই নিয়ে সতর্কবার্তা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গুতেরেস একটি রিপোর্টে জানিয়েছে, "ভারতসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাশকতা চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে শাহীব মুহাজির। কিছুদিন আগে পাকিস্তান এবং আফগানিস্তানের সক্রিয় ছিল এই ইসলামিক জঙ্গি সংগঠন। এছাড়াও হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ ছিল তার।"

তবে বর্তমানে এই জঙ্গী সংগঠনের নেতা হয়ে তার মূল টার্গেট হয়ে উঠেছে ভারত আফগানিস্তান সহ দক্ষিণ এশিয়ার বেশ কিছু দেশ। এছাড়াও, রিপোর্টে দাবি আফগানিস্তানের বিভিন্ন প্রদেশের এখনই এই সংস্থার ২০০০ এর কাছাকাছি জঙ্গী রয়েছে। তাদের বর্তমানে প্রশিক্ষণ চলছে। ইরাক এবং সিরিয়ায় সংগঠন এখন অনেকটা কোণঠাসা হয়ে উঠেছে। এই কারণে একটু অন্য দিকে নজর দিতে চাইছে এই ইসলামিক জঙ্গি সংগঠন।