বেকারদের প্রতি মাসে কি সাড়ে তিন হাজার টাকা ভাতা দিচ্ছে কেন্দ্র? জানুন আসল সত্যি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/10/2021   শেষ আপডেট: 18/10/2021 12:32 p.m.

স্যোসাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্ট ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক

স্যোসাল মিডিয়াতে (Social Media) ছড়িয়ে পড়া একটি পোস্টে দাবি করা হয়েছে, প্রধানমন্ত্রী বে-রোজগার ভাতা যোজনায় বেকার যুবক-যুবতীদের মাসিক সাড়ে ৩ হাজার টাকা ভাতা দেওয়া হচ্ছে। এই ভাতার আওতায় আসতে গেলে রাখা হয়েছে বেশ কিছু নির্দেশিকা। বলা হয়েছে -

▪︎উপভোক্তার বয়স : ১৮ থেকে ৪০ বছর।

▪︎শিক্ষাগত যোগ্যতা : দশম শ্রেণি ঊত্তীর্ণ।

▪︎আবেদনের শেষ তারিখ : ৩১ অক্টোবর।

এখানেই শেষ নয়, এরপর দেওয়া হয়েছে একটি লিঙ্ক। বলা হয়েছে ইচ্ছুক যোগ্য প্রার্থীরা এই লিঙ্কের মাধ্যমে আবেদন করতে পারেন। কেন্দ্র সরকারের নামে সম্প্রতি ছড়িয়েছে এমনই একটি নতুন যোজনার কথা।

ঘটনার আসল সত্যতা কী? সত্যিই কি কেন্দ্রের তরফে এমন কোন যোজনা বার হয়েছে? কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হল এই যোজনার কথা একেবারেই ভুয়ো। কেন্দ্রের তরফে এমন কোন যোজনার কথা বলা হয়নি। তাছাড়া সাধারণ মানুষকে সতর্কও করে দেওয়া হয়েছে যে এমন লিঙ্কে ক্লিক করলে বিপদও হতে পারে। কেন্দ্র সরকার অধীনস্থ প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB) শাখার 'পিআইবি ফ্যাক্ট চেক' এই বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক করেছে।

এক টুইট বার্তায় 'পিআইবি ফ্যাক্ট চেক' জানিয়েছে, প্রধানমন্ত্রী বে-রোজগার ভাতা যোজনার আওতায় এমন কোন ভাতার কথা বলা হয়নি। এই ধরণের কোন প্রকল্পই চালু হয়নি। এমন কোন সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করার অনুরোধ করা হয়েছে। এমন কোন লিঙ্ক কোন প্রতারণা চক্রের হতে পারে বলে সতর্ক করা হয়েছে।