দেশে কি মোদী-ম্যাজিক এখনও অব্যাহত? কী বলছে এবিপি সি-ভোটার জনমত সমীক্ষা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/10/2021   শেষ আপডেট: 09/10/2021 10:41 a.m.
নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী instagram.com/narendramodi, /rahulgandhi

২০২২ সালে পাঁচ রাজ্যের ভোটের ফলাফল কী হতে পারে? দেখে নিন

গোটা দেশে মোদী-ম্যাজিক কি এখনও সমানভাবে কার্যকর? নাকি বিরোধীদের এককাট্টা প্রতিরোধ মোদী বিরোধিতায় সফল হয়েছে? সম্প্রতি এই প্রশ্নটি বারবার ঘুরে ফিরে আসছে। মোদী জনপ্রিয়তা এখনও দেশে কতটা গ্রহণযোগ্য সে প্রশ্নের উত্তর আগামী বছর পরিষ্কার হবে বলছেন ওয়াকিবহাল মহল। ২০২২-এ উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুরে বিধানসভা নির্বাচন। এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষা অনুযায়ী এই চার রাজ্যে বিজেপিই ক্ষমতায় ফিরছে। কংগ্রেসের আসন সংখ্যা আরও কমতে পারে বলে এই সমীক্ষায় উঠে এসেছে। সে জায়গায় আম আদমি পার্টি তাদের জমি শক্ত করতে চলেছে। আম আদমি পার্টির পাশাপাশি আঞ্চলিক দল হিসেবে তৃণমূল কংগ্রেসও এগিয়ে থাকছে এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষায় এমনই রিপোর্ট উঠে এসেছে।

সম্প্রতি হওয়া এই জনমত সমীক্ষায় দেখা গেছে, উত্তরপ্রদেশে ফের ক্ষমতায় ফিরছে বিজেপি। শতাংশের হিসেবে বিজেপির ঝুলিতে ৪১.৩ শতাংশ ভোট যেতে পারে। দ্বিতীয় স্থানে থাকতে পারে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। তাদের প্রাপ্ত ভোট ৩২ শতাংশ হতে পারে। মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি পেতে পারে ১৫ শতাংশ ভোট। সেদিক থেকে কংগ্রেসের ঝুলিতে মাত্র ৬ শতাংশ ভোট আসতে পারে। আসন সংখ্যার হিসেবে বিজেপির ঝুলিতে ২৪১ থেকে ২৪৯ টি আসন, অখিলেশ যাদবের দলে ১৩০ থেকে ১৩৮ টি আসন, মায়াবতী পেতে পারেন ১৫ থেকে ১৯ টি আসন। সেখানে কংগ্রেসের ঝুলিতে মাত্র ৩ থেকে ৭ টি আসন। এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষায় এমনই রিপোর্ট উঠে এসেছে।

আশ্চর্য ভাবে পাঞ্জাবে কংগ্রেসের জামানত জব্দ হতে পারে বলে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ পেয়েছে। পাঞ্জাবে কংগ্রেসের বদলে ক্ষমতায় আসতে পারে আম আদমি পার্টি। পাঞ্জাবে আম আদমি পার্টির প্রাপ্ত ভোট শতাংশের হিসেবে হতে পারে ৩৬ শতাংশ, সেখানে কংগ্রেস পেতে পারে ৩২ শতাংশ। আর শিরোমণি অকালি দল পেতে পারে ২২ শতাংশ ভোট। তবে বিজেপির ঝুলিতে মাত্র ৪ শতাংশ। আসন সংখ্যার হিসেবে পাঞ্জাবে আম আদমি পার্টি পেতে পারে ৪৯ থেকে ৫৫ টি আসন। কংগ্রেসের ৩০ থেকে ৪৭ টি আসন, শিরোমণি অকালি দলের দখলে আসতে পারে ১৭ থেকে ২৫ টি আসন। আর বিজেপি সর্বোচ্চ একটি আসন পেতে পারে। কোন দলের পক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সহজ হবে না, এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষায় তেমনই রিপোর্ট উঠে এসেছে।

এদিকে পাঞ্জাবের মতোই মণিপুরেও জারি অচলাবস্থা। এমন অবস্থায় কংগ্রেসের পক্ষে কঠিন হবে লড়াই জিতে আসা। মণিপুরেও বিজেপির ক্ষমতায় আসার সম্ভাবনা প্রবল বলছে এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষা। গোয়াতেও বিজেপির ঝুলিতে থাকতে পারে ক্ষমতা। ৪০ আসন বিশিষ্ট গোয়াতে বিজেপি পেতে পারে ২৪ থেকে ২৮ টি আসন। কংগ্রেস ১ থেকে ৫ টি আসন। আর উল্লেখযোগ্য ভাবে আম আদমি পার্টি গোয়াতে ভাল ফল করতে পারে বলে জনমত সমীক্ষার রিপোর্ট।

উত্তরাখণ্ড বিজেপির দখলে। মুখ্যমন্ত্রী পদ নিয়ে জারি দোলাচলতা। এমন অবস্থায় বিজেপির নাম খারাপ হলেও ফের উত্তরাখণ্ডে বিজেপিই ফিরছে, এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষার রিপোর্ট তেমনটাই জানাচ্ছে। উত্তরাখণ্ডে ৪৫ শতাংশ ভোট পেতে পারে বিজেপি, আসন সংখ্যার হিসেবে ৪২ থেকে ৪৬ টি আসন। কংগ্রেস পেতে পারে ৩৪ শতাংশ ভোট। আর তৃতীয় বিকল্প হিসেবে উঠে আসতে পারে আম আদমি পার্টি।

এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষায় ফের মোদী ম্যাজিকের কথাই উঠে আসছে। গত ৪ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবরের মধ্যে প্রায় ৯৮ হাজারের বেশি মানুষের সঙ্গে কথা বলে এই তথ্য উঠে এসেছে বলে জানা গেছে। দেশে মোদী বিরোধী তালিকায় কংগ্রেস যে ক্রমশ পিছিয়ে পড়ছে, একথা দিন কয়েক আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন। এবার এবিপি সি-ভোটারের জনমত সমীক্ষার রিপোর্টে এমনই তথ্য উঠে এল বলছেন ওয়াকিবহাল মহল।