জেব্রা ক্রসিংয়ে নাচ, পুলিশের খাতায় নাম উঠল ইন্সটাগ্রাম সুন্দরীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 4:57 p.m.
https://twitter.com/Anurag_Dwary

জনসচেতনতা বাড়াতে গিয়ে বিপাকে তরুণী

ট্রাফিক সচেতনতা বাড়াতে, লাল সিগন্যাল থাকাকালীন জেব্রা ক্রসিংয়ের উপর নেচেছিলেন ইন্সটাগ্রামের এক তথাকথিত ‘ইনফ্লুয়েন্সার’। কিন্তু সচেতনতা বাড়াতে গিয়ে তিনি নিজেই এখন আইনের গেরোয়। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দোরে।

মঙ্গলবার ইন্সটাগ্রামে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ে শ্রেয়া কালরা নামক এক তরুণীর ভিডিও। ভিডিওটিতে দেখা যায় ইন্দোরের রাশোমা স্কোয়ার এলাকায় ট্রাফিক সিগন্যাল লাল হতেই মাঝরাস্তায় জেব্রা ক্রসিংয়ের উপর নেমে পড়েন তরুণী। থেমে যাওয়া গাড়ির সামনে নাচতে থাকেন তিনি। ভিডিওর ক্যাপশনে যা লেখা ছিল তার বাংলায় অনুবাদ করলে দাঁড়ায়, দয়া করে নিয়ম ভাঙবেন না – লাল সিগন্যাল মানে আপনাকে দাঁড়াতে হবে, আমি নাচছি বলে নয়। এবং সকলে মাস্ক পরবেন। তবে নাগরিকদের সচেতন করতে গিয়ে এই নাচই কাল হল তরুণীর।

মঙ্গলবার এই ভাইরাল ভিডিও দেখে হতচকিত হয়ে পড়ে ইন্দোরের প্রশাসনিক কর্তারা। বুধবার মধ্যপ্রদেশের গৃহমন্ত্রী নরোত্তম মিশ্রা, তরুণীর বিরুদ্ধে এফআইআর করার জন্য আদেশ দেন পুলিশকে। তাঁর কথা অনুযায়ী তরুণীর বিরুদ্ধে এফআইআর দায়ের করে মধ্যপ্রদেশ পুলিশ। গৃহমন্ত্রী নরোত্তম মিশ্রার কথায়, তরুণীর উদ্দেশ্য খারাপ না হলেও তার প্রকাশ করার পদ্ধতি একেবারেই ভুল। এরম ভুল যাতে আর কখনও না ঘটে সেজন্য তিনি মোটর ভেহিকেল আইন অনুসারে তরুণীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহন করার আর্জি জানিয়েছেন প্রশাসনকে।

ঘটনার পরিপ্রেক্ষিতে ইন্দোরের সহকারী পুলিশ সুপারিন্টেনডেন্ট রাজেশ রঘুবংশি জানিয়েছেন, জনসমক্ষে উপদ্রবের’ কারনে ভারতীয় দণ্ডবিধি অনুসারে ২৯০ ধারায় মামলা রুজু করা হয়েছে তরুণীর বিরুদ্ধে। যদিও ঘটনাটি ব্যাখ্যা করে বুধবার তরুণী আরও একটি ভিডিও ছাড়েন যেখানে তাঁকে বলতে শোনা যায়, কেবলমাত্র মানুষকে সচেতন করার উদ্দেশ্যেই তিনি ভিডিওটি বানিয়েছিলেন।