Bharat Gourav: ভারতে প্রথম বেসরকারি ট্রেন পরিষেবা চালু, রাজকীয় সফরে সঙ্গী হন আপনিও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/06/2022   শেষ আপডেট: 15/06/2022 10:29 a.m.
https://twitter.com/tourismgoi

ভারত গৌরব স্কিমের আওতায় এই ট্রেনে থাকছে কী কী পরিষেবা, জেনে নিন বিস্তারিত

গতকাল ভারতের ইতিহাসে প্রথম কোনো বেসরকারি ট্রেন সফর শুরু করল। 'ভারত গৌরব স্কিম'-এর আওতায় তামিলনাড়ুর কোয়েম্বাটুর থেকে মহারাষ্ট্রের শিরডির মধ্যেই প্রথম এই বেসরকারি ট্রেনটি চালু হল। দক্ষিণ রেলই প্রথম ভারত গৌরব স্কিমের আওতায় রেল চালানোর সুযোগ পেয়েছে।

এই প্রথম ভারত গৌরব প্রকল্পের আওতায় ট্রেন চালানো হল। প্রথম ভ্রমণের কারণে ট্রেনটিকে ফুল এবং আলোক মালায় সুসজ্জিত করা হয়েছে। বিশেষ অনুষ্ঠান এবং সংগীতের মাধ্যমে প্রথম যাত্রীদের স্বাগত জানানো হয়েছে। ট্রেনটি গতকাল সন্ধ্যা ৬ টায় তামিলনাড়ুর কোয়েম্বাটুর উত্তর থেকে ছেড়েছে। গন্তব্যস্থল মহারাষ্ট্রের শিরডি। পৌঁছাবে বৃহস্পতিবার সকাল ৭.২৫-এ। রেল মন্ত্রকের একটি বিবৃতি অনুযায়ী, এই ট্রেনটি একটি বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত। গন্তব্যে পৌঁছানোর আগে ট্রেনটি তিরুপুর, ইরোড, সালেম, ইয়েলাহাঙ্কা, ধর্মভরম, মন্ত্রালয়ম রোড এবং ওয়াদিতে হল্ট করবে।

ট্রেনটি মহারাষ্ট্রের শিরডি পৌঁছে সেখানে একদিন থাকার পর শুক্রবার শিরডির সাঁইনগর স্টেশন থেকে পুনরায় যাত্রা শুরু করবে। শনিবার দুপুর ১২ টায় উত্তর কোয়েম্বাটুর স্টেশনে পৌঁছাবে। ভারতের পর্যটন মন্ত্রক এক টুইট বার্তায় জানিয়েছে, ট্রেনটির যাত্রাপথে দেশের বিভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য দেখাবে। গোটা যাত্রাপথ কয়েকটি ঐতিহাসিক স্থানও দেখাবে। ভারতের রেল মন্ত্রক এক সাংবাদিক বৈঠকে জানিয়েছে, এই প্রকল্পের আওতায় ট্রেনগুলিতে থাকবে যাত্রী স্বাচ্ছন্দ্যের সব ধরণের ব্যবস্থা। ট্রেনের মধ্যে চলবে ভক্তিমূলক গান। কেউ অসুস্থ হলে চিকিৎসার জন্য থাকবেন ডাক্তার, ট্যুর গাইড, শীতাতপ নিয়ন্ত্রিত থাকার ব্যবস্থা। এক কথায়, এই এলাহি কাণ্ডটি পরিচালিত হবে বেসরকারি সংস্থার হাত ধরে। তবে ট্রেনের মধ্যে থাকছে রেল পুলিশের সুরক্ষা বলয়।

ভারতীয় রেলওয়ে এই স্কিমের অধীনে পরিচালিত এই ট্রেনগুলির মাধ্যমে ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান ঐতিহাসিক স্থানগুলিকে ভারত ও বিশ্বের জনগণের কাছে প্রদর্শনের লক্ষ্যে নভেম্বর ২০২১-এ থিমভিত্তিক ভারত গৌরব ট্রেন চালুর উদ্যোগ নিয়েছিল। এই উদ্যোগটি থিমভিত্তিক ট্রেনগুলি চালানোর জন্য বেসরকারি সংস্থার কাছ থেকে বরাত নেওয়া হয়েছিল। এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন ঐতিহাসিক স্থানগুলি দর্শনের ব্যবস্থা থাকবে। বিশ্বমানের পরিষেবা প্রদানে থাকছে সব ধরণের ব্যবস্থা।