করোনা চিকিৎসায় দেশজুড়ে চালু হবে 'অক্সিজেন এক্সপ্রেস', বড়ো ঘোষণা রেল মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2021   শেষ আপডেট: 19/04/2021 9:38 a.m.
অক্সিজেন এক্সপ্রেস ~ Twitter@MinistryOfRailways

ঘাটতি পূরণে শিল্প কারখানার অক্সিজেনও লাগানো হবে করোনা চিকিৎসায়

দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে দৈনিক করোনা সংক্রমণের হার আগের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে। হাসপাতালে বেডের অভাব তো রয়েছেই, বেড থেকেও অক্সিজেনের অভাবে মৃত্যুর পরিসংখ্যানটাও শিউরে ওঠার মতো। এমতাবস্থায় দেশজুড়ে 'অক্সিজেন এক্সপ্রেস' চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। দেশের নানা প্রান্তে পৌঁছে যাবে তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার বোঝাই করা বিশেষ ট্রেন।

ইতিমধ্যেই মহারাষ্ট্রের উদ্বেগজনক অবস্থায় ধনকুবের মুকেশ আম্বানির রিলায়েন্স শোধনাগারের অক্সিজেনকে চিকিৎসার কাজে লাগানোর ছাড়পত্র পেয়েছে উদ্ধব সরকার। রেল মন্ত্রকের কাছেও আর্জি জানায় মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ সরকার। দাবি মেনে নিয়ে রেলমন্ত্রীর তরফ থেকে জানানো হয়েছে, তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডারের পর্যাপ্ত জোগান নিশ্চিত করতে রেল একেবারে প্রস্তুত। প্রাথমিকভাবে এই রেলের রুট ম্যাপে বলা হয়েছে, ট্রায়ালের পর খালি ট্যাঙ্কারগুলি মুম্বাই ও তার সংলগ্ন রেলস্টেশনগুলি থেকে ভাইজ্যাগ, জামশেদপুর, রৌরকেল্লা প্রভৃতি জায়গায় অক্সিজেন ভরাট করার জন্য পাঠানো হবে। এই ট্রেনগুলো চালানো হবে গ্রিন করিডোর করে। আজকের মধ্যেই সমস্ত ব়্যাম্প তৈরি হবার কথা ঘোষণা হয়েছে।

মহারাষ্ট্র, কর্ণাটক, দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কেরালা, রাজস্থান প্রভৃতি যেসব স্থানে লাগামছাড়া সংক্রমণের পাশাপাশি অক্সিজেনের অভাব দেখা দিয়েছে, সেসব স্থানে অতি সত্বর শিল্প কারখানার অক্সিজেন চিকিৎসায় ব্যবহারে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বস্থ্যমন্ত্রক। যদিও ইস্পাত, খাদ্য ও জল পরিশোধন, পেট্রোলিয়াম প্রভৃতি শিল্পকে এই প্রকল্পের বাইরে রাখা হয়েছে।