দেশে বিদ্যুৎ উৎপাদন বন্ধের মুখে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাতিলের পথে ৬৭০ টি প্যাসেঞ্জার ট্রেন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/04/2022   শেষ আপডেট: 29/04/2022 5:14 p.m.

আর মাত্র একদিনের মতো কয়লা মজুত রয়েছে বলে জানিয়েছেন দিল্লির বিদ্যুৎমন্ত্রী

প্রবল উষ্ণ আবহাওয়ায়, তীব্র গরমে দাউদাউ করে পুড়ছে দেশ। রেকর্ডভাঙা দাবদাহ চারিদিকে। আর এভাবে তাপমাত্রার পারদ চড়তে থাকায় বিদ্যুতের চাহিদাও উর্ধ্বমুখী। একারণেই দিনপ্রতি বিদ্যুৎ খরচ বাড়ছে। সাথেসাথে সংকট তৈরি হচ্ছে বিদ্যুতের। আর এর মূল কারণ হল কয়লার ঘাটতি। আর সেই দিকে লক্ষ্য রেখে এবার প্যাসেঞ্জার ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।

দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, আর মাত্র একদিনের মতো কয়লা মজুত রয়েছে। তারপরে আর বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে না দিল্লিতে। আর সেইজন্যেই বেশী করে কয়লা পরিবহণকারী ট্রেনের গতি বৃদ্ধির কারণে প্যাসেঞ্জার ট্রেনগুলি বাতিল করা হল। দিল্লির পাশাপাশি অন্যান্য রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রে‌ও পরিবাহিত হবে কয়লা। কতদিন এভাবে নিষেধাজ্ঞা চলবে রেলে তা এখন‌ও জানা যায়নি। ইন্ডিয়ান রেলওয়েজের এক্সিকিউটিভ ডিরেক্টর গৌরব কৃষ্ণ বনসলের কথায়, "এখনই বলা যাচ্ছে না কতদিন ট্রেন বন্ধ থাকবে। পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার চালু হয়ে যাবে ট্রেন পরিষেবা।"

প্রসঙ্গত, ভারতের বিদ্যুতের ৭০% তৈরি হয় কয়লা থেকে। কিন্তু তাপবিদ্যুৎ কেন্দ্রে সঠিক সময়ে কয়লা না পৌঁছানোর অভিযোগ বহুদিনের। এই কারণে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়ে ওঠে না কখন‌ও। এই কারণেই অহরহ ঘটে পাওয়ার কাট। চলতি মরশুমে এই সমস্যার সম্মুখীন যাতে না হয়ে হয় সেই কারণেই বিভিন্ন প্রান্তের ৪২ টি‌ প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হল। ছত্রিশগড়েও ৩ টি ট্রেন বাতিল হয়েছিল, কিন্তু স্থানীয়রা বিক্ষোভ করলে সমস্যা সমাধান হয়। এপ্রসঙ্গে ভারতীয় রেলের এক অধিকর্তা জানিয়েছেন, "অনেক জায়গাতেই বিক্ষোভ হচ্ছে। কিন্তু আমরা নিরুপায়। তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে যেন পর্যাপ্ত পরিমাণে কয়লা থাকে, সেটাই আপাতত নিশ্চিত করতে হবে আমাদের।"