দেশীয় তেজসে মন নেই ভারতীয় নৌসেনার, পরীক্ষা চলছে আমেরিকার এফ ১৮ ও ফরাসি রাফালের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/07/2022   শেষ আপডেট: 06/07/2022 8:14 a.m.
তেজস জেট বিমান - twitter

গোয়ার নৌঘাঁটিতে আইএনএস হংস থেকে দুটি যুদ্ধবিমানের কার্যকারিতার পরীক্ষা চলছে

বায়ুসেনার পর এবার যুদ্ধবিমান কিনতে প্রস্তুত হল ভারতীয় নৌবাহিনী। তবে তাঁদের পছন্দের তালিকায় নেই দেশীয় তেজস। সম্প্রতি ভারতীয় নৌসেনার সূত্রে এক বিবৃতিতে জানানো হয়েছে যে বিমানবাহী যুদ্ধজাহাজের জন্য প্রাথমিকভাবে আমেরিকার বিমান প্রস্তুতকারী সংস্থা বোইংয়ের তৈরি 'এফ-এ ১৮ সুপার হর্ণেট' বা ফরাসি যুদ্ধবিমান নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের তৈরি 'মেরিন রাফাল' পছন্দের।

গত মঙ্গলবার নৌসেনার তরফে জানানো হয়েছে যে অনেকদিন আগে থাকতেই গোয়ার নৌঘাঁটিতে আইএনএস হংস থেকে দুটি যুদ্ধবিমানের কার্যকারিতার পরীক্ষা চলছে। পরীক্ষা সম্পূর্ণ হওয়ার পর এই বিষয়ে রিপোর্টের ভিত্তিতে দ্রুত সিদ্ধান্ত নেবেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রিপোর্ট খতিয়ে দেখবে প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বাধীন প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় কমিটি বা ডিএসি।

অনেকদিন আগে থাকতেই আইএনএস বিক্রমাদিত্য এবং আইএনএস বিক্রান্তের ব্যবহৃত মিগ ২৯কে এর পরিবর্ত খুঁজতে শুরু করেছে ভারতীয় নৌসেনা। কিছুদিন আগে বিক্রমাদিত্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজসের অ্যারেস্ট ল্যান্ডিং পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষার রিপোর্ট অনুযায়ী, মাত্র ৯০ মিটারের মধ্যেই তেজাসের ২৪৪ কিলোমিটার প্রতি ঘন্টা থেকে গতিবেগ শূন্যে নামিয়ে আনা গেছিল। তবে অস্ত্রবহন ক্ষমতা এবং দূরপাল্লার উড়ানের ক্ষেত্রে আমেরিকা ও ফরাসি যুদ্ধবিমানের সামনে অনেকটাই ফিকে হয়ে যায় তেজস। এবার পরীক্ষার পর ভারতীয় নৌসেনা কাকে বেছে নেবে, সেটাই দেখার। তবে একটা কথা জানিয়ে রাখা ভালো যে অতীতে ভারতীয় বায়ুসেনার জন্য রাফালের প্রতিদ্বন্দ্বী ছিল সুপার হর্ণেট। কিন্তু শেষ পর্যন্ত দাম এবং অন্যান্য সুবিধা যাচাই করে ভারতীয় বায়ুসেনা ফরাসি সংস্থার রাফালকে বেছে নিয়েছিল।