BrahMos Missile: স্থলভাগ থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা, ভারতীয় নৌবাহিনীর সাফল্যের নয়া মুকুট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/04/2022   শেষ আপডেট: 29/04/2022 8:22 a.m.
https://twitter.com/AN_Command

স্থলভাগ থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল প্রদর্শন, দেখুন সেই ভিডিও

ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) কাছে সাফল্যের নয়া মুকুট। স্থলভাগ থেকে সমুদ্রে থাকা নির্দিষ্ট লক্ষ্যবস্তুকে মুহূর্তে ধ্বংস করল ব্রহ্মস ক্ষেপণাস্ত্র (BrahMos Missile)। ভারতীয় বায়ুসেনা এবং আন্দামান ও নিকোবর কম্যান্ডের যৌথ উদ্যোগে এই পরীক্ষার সফল প্রদর্শন হয়েছে। এরফলে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র এবার থেকে স্থলভাগ থেকেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে।

উল্লেখ্য, এর আগে চলতি মাসের ১৯ এপ্রিল সুখোই যুদ্ধবিমান (Su30 MkI) থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের (BrahMos Missile) সফল উৎক্ষেপণ পরীক্ষা হয়েছিল। কোন ভুল নয়, নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছিল এই ক্ষেপণাস্ত্রটি। আর এবার স্থলভাগ থেকে সমুদ্রে থাকা লক্ষ্যবস্তুতে সফল পরীক্ষা সম্পন্ন হল। এরফলে পাকিস্তান ও চিনের বুক তো কাঁপবেই।

এর আগে এক টুইট বার্তায় ভারতীয় বায়ুসেনা জানিয়েছিল, সুখোই যুদ্ধবিমান থেকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপণের কাজ সফল হয়েছে। দেশের উত্তর-পূর্ব উপকূল থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা হয়েছে। সুখোই যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছিল। প্রায় ৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে সফলভাবে সেটি আঘাত হেনেছিল। সূত্রের খবর, এই ক্ষেপণাস্ত্রটি অত্যন্ত শক্তিশালী। অত্যাধুনিক দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের ক্ষমতা ছিল মারাত্মক।

উল্লেখ্য, ২০১৬ সালে সরকার সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সিদ্ধান্ত নিয়েছিল। তারপর থেকেই বিভিন্ন সময়ে তার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। চলতি বছরের ৫ মার্চ ভারতীয় নৌবাহিনী ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। এরপর কেবল সুখোই যুদ্ধবিমান নয়, তেজস, মিগ-২৯কে কিংবা রাফালের সঙ্গেও যুক্ত হবে ব্রহ্মস। সুখোই যুদ্ধবিমান থেকে শব্দের চেয়ে অন্তত ৩ গুণ গতিতে এই ক্ষেপণাস্ত্রটি আঘাত হানতে সক্ষম হয়েছিল। আর এবার ভারতীয় নৌবাহিনী এবং আন্দামান ও নিকোবর কম্যান্ডের যৌথ প্রয়াসে স্থলভাগ থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন হল।