ভারতীয় সিনেমা বিশ্বের দরবারে, ডকুমেন্টারি রাইটিং উইথ ফায়ার মনোনীত হলো অস্কার তালিকায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/02/2022   শেষ আপডেট: 08/02/2022 11:15 p.m.
photos.presslist.oscars.org

রিন্টু থমাস এবং সুস্মিত ঘোষ অভিনীত এই ডকুমেন্টারি সাড়া ফেলে দিয়েছে ইতিমধ্যেই - দেখুন ট্রেইলার

৯৪ তম অ্যাক্যাডেমি অ্যাওয়ার্ডস এর জন্য এবার মনোনীত হলো ভারতীয় ডকুমেন্টারি সিনেমা 'রাইটিং উইথ ফায়ার'। মঙ্গলবার সন্ধ্যায় ট্রেসি ইলিস রস এবং লেসলি জর্ডান এইবারের অস্কার পুরস্কারে মনোনীত ছবিগুলির নাম ঘোষণা করলেন, এবং তাতেই ডকুমেন্টারি বিভাগে জায়গা করে নিয়েছে রাইটিং উইথ ফায়ার। অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স এর অফিসিয়াল টুইটার পেজেও এই ডকুমেন্টারি সিনেমার নাম ঘোষণা করা হয়েছে।

রাইটিং উইথ ফায়ার ছবিটির গল্পটি মূলত একজন দলিত মহিলাকে কেন্দ্র করে গড়ে উঠেছে। রিন্টু থমাস এবং সুস্মিত ঘোষ অভিনীত এই ডকুমেন্টারি সিনেমা দলিত মহিলার দ্বারা পরিচালিত একটি খবরের কাগজের উত্থানকে ঘিরে গড়ে উঠেছে। এই খবরের কাগজের নাম দেওয়া হয়েছে খবর লাহরিয়া। একদল দলিত মহিলা এই খবরের কাগজের সংস্থাটি চালান এবং তারা নিজেদের খবরের কাগজ নিয়ে অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী। তাদের চিফ রিপোর্টার মীরা এই খবরের কাগজকে একটি মাত্রায় নিয়ে যেতে চান।

মিরা একজন দায়িত্ববান সাংবাদিক এবং তার টিম কিভাবে খবরের কাগজ থেকে একটি টিভি চ্যানেলে রূপান্তরিত হয় এবং সফলতা অর্জন করে সেই নিয়েই তৈরি হয়েছে এই গল্প। সাংবাদিক মিরা এবং তার দুর্দান্ত টিমের প্রত্যেকের পারফরম্যান্স লক্ষণীয়। তবে রাইটিং অফ ফায়ার ছাড়াও, এই তালিকায় মনোনীত হয়েছে অ্যাস্কেনসেন, আটিকা, ফ্লি, সামার অফ সৌল এর মত বেশকিছু ডকুমেন্টারি সিনেমা। আগামী ২৭ মার্চ, ২০২২ এ ডকুমেন্টারি বিভাগে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।