ভারতের পালকে নতুন মুকুট, বায়ু সেনার জন্য আরও ৮৩টি তেজস বিমান কেনার ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2021   শেষ আপডেট: 13/01/2021 8:36 p.m.
তেজস জেট বিমান - twitter

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, এই বিমানের মধ্যে এমন কিছু টেকনোলজি ব্যবহার করা হয়েছে যা অতীতে ভারতে আগে কখনো আসেনি

প্রতিরক্ষা গত বিষয়ে আবার একটি নতুন ধাপ গ্রহণ করল নরেন্দ্র মোদী পরিচালিত ভারত সরকার। এদি নরেন্দ্র মোদী পরিচালিত সরকারের প্রতিরক্ষা ক্যাবিনেট ৮৩টি তেজস জেট বিমান কেনার পরামর্শ দিয়েছে। এই বিমান কিনতে খরচ হবে সর্বমোট ৪৮,০০০ কোটি টাকা। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আজ এই কথা জানিয়েছেন।

রাজনাথ সিং এদিন জানালেন, " ভারতীয় বায়ুসেনার প্রধান ভরসা হবে এলসিএ তেজস। এই লাইটওয়েট এয়ারক্রাফটে এমন কিছু প্রযুক্তি রয়েছে যা এর আগে ভারতে কখনো আসেনি। এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও এই বিমান তৈরিতে ৬০% দেশীয় প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

গতবছর মার্চ মাসে হ্যালের কাছ থেকে ৮৩টি বিমান কেনার কথা ঘোষণা করে প্রতিরক্ষা দপ্তর। এর মধ্যে ছিল ৭৩টি ফাইটার প্লেন এবং ১০টি ট্রেনার এয়ারক্রাফট। এর জন্য মোট খরচ ধার্য করা হয় ৪৫,৬৯৬ কোটি টাকা। পরে প্রযুক্তিগত উন্নতির জন্য আরও ১,২০২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যদি এই ৮৩টি তেজস জেট বিমান ভারতীয় বায়ুসেনার কাছে চলে আসে তাহলে তাদের কাছে থাকতে চলেছে সর্বমোট ১২৩টি তেজস বিমান।