৯০০ রাউন্ড কার্তুজ থেকে ৩৮ কেজি ড্রাগ, এবছরে কি কি সাফল্য এলো ভারতীয় সেনার ঝুলিতে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2022   শেষ আপডেট: 24/01/2022 11:20 p.m.
facebook.com/Indianarmy.adgpi

দুটি গোপন সুরঙ্গ বন্ধ থেকে শুরু করে, ২ লক্ষ ৭৫ হাজার টাকা মূল্যের ভারতীয় জাল নোট উদ্ধার সবকিছুই রয়েছে এবারে ভারতীয় সেনার উদ্ধার প্রোফাইলে

জম্মু-কাশ্মীরের ভারত-পাকিস্তান সীমান্তে ২০২১ এ চোখে পড়ার মতো সাফল্য পেয়েছে বিএসএফ। সোমবারের একটি রিপোর্টে ভারতীয় সেনা জানিয়েছে, গতবছর ভারত-পাকিস্তান সীমান্তে অনুপ্রবেশকারী ৬ জনকে নিরস্ত্র করেছে ভারতীয় সেনা। তার পাশাপাশি, অনুপ্রবেশকারী আরো ৩ জনকে গ্রেফতার করা হয়েছে ভারতীয় সেনার তরফ থেকে। এছাড়াও কাশ্মীর সীমান্তে ৯০০ রাউন্ড কার্তুজ, ১৭ টি অস্ত্র, ৩০ টি বোমা এবং ৩৮ কিলোগ্রামের থেকে বেশি ড্রাগ উদ্ধার করেছে ভারতীয় সেনা জওয়ানরা। ভারতীয় সেনার তরফ থেকে আজকের বিবৃতিতে আরও জানানো হলো, এ বছরটা ভারতীয় সেনা ভারত-পাকিস্তান সীমান্তে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। ভারত-পাকিস্তান সীমান্তে এখনো পর্যন্ত শান্তি বিরাজ করছে।

সেনা সূত্রে খবর, গত বছরে ভারতীয় সেনার তরফ থেকে ২ টি সুরঙ্গ পথ বন্ধ করা হয়েছে। এছাড়াও ৩৮.১৬০ কিলোগ্রাম নারকটিকস পদার্থ বাজেয়াপ্ত করেছে ভারতীয় সেনা। একে-৪৭ রাইফেল, সাতটি একে-৪৭ ম্যাগাজিন, ৩৩৯ রাউন্ড একে-৪৭ এর কার্তুজ, ১৩টি বন্দুক, ৩২টি পিস্তলের ম্যাগাজিন, ৩৭১টি পিস্তলের কার্তুজ, ১৩টি হ্যান্ড গ্রেনেড, ২৩৩টি অন্যান্য কার্তুজ, ১৬ মিটারের কর্ডেক্স তার, একটি ওয়ারলেস সেট, ৬টি মোবাইল সেট, একটি রেডিও রিসিভার, ১৩টি ডিটোনেটর, ১৫টি ডিটোনেটর ফিউজ, উদ্ধার করেছে ভারতীয় সেনা জওয়ানরা।

এছাড়াও, একজন পাকিস্তানি নাগরিককে গ্রেফতার করা হয়েছে যিনি ২৭.২৫ কিলোগ্রাম নারকটিকস ড্রাগ নিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছিলেন। সেই অঞ্চলের বেশকিছু ড্রাগ পাচারকারীদের গ্রেফতার করা হয়েছে ভারতীয় সেনার তরফ থেকে। এছাড়াও আখিনুর থেকে ১০.৯৩ কিলোগ্রাম নারকটিকস ড্রাগ এবং বেশ কিছু জাল ভারতীয় নোট উদ্ধার করেছে ভারতীয় সেনা, যার বর্তমান মূল্য ২ লক্ষ ৭৫ হাজার টাকার কাছাকাছি। বিএসএফ ইন্সপেক্টর জেনারেল ডিকে বুরা বললেন, "গতবছর ভারতীয় সেনা একাধিক জায়গায় বিভিন্ন অপারেশন ভালো ভাবে সম্পন্ন করেছে। একাধিক জায়গা থেকে আগ্নেয়াস্ত্রসহ কার্তুজ এবং নারকটিকস ড্রাগ উদ্ধার করেছে ভারতীয় সেনা। পাকিস্তান হোক কিংবা অন্যান্য দেশবিরোধী কোনরকম কার্যকলাপের জন্য ভারতীয় সেনা সবসময় প্রস্তুত। ভারতের সার্বভৌমত্ব বজায় রাখতে ভারতীয় সেনা সবসময় তৎপর। যেকোনো ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হতে ভয় পায়না ভারতীয় সেনা। এই বছরটা আমাদের জন্য অনেকটাই ভালো ছিল।"