Indian Army Day: আজকের দিনেই কেন পালিত হয় ভারতীয় সেনা দিবস? জেনে নিন দিনটির গুরুত্ব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/01/2022   শেষ আপডেট: 15/01/2022 11:13 a.m.
instagram.com/indianarmy.adgpi

"ভারতীয় সেনা তার সাহসিকতা এবং পেশাদারিত্বের জন্য সর্বজনবিদিত" নরেন্দ্র মোদী

বহু বৈচিত্র্যের মধ্যেও একতা ভারতীয় সভ্যতার প্রধান শক্তি। বারবার বিভিন্ন জাতি, ধর্মের মানুষ এদেশের অখন্ডতা ভেঙে ফেরার চেষ্টা করেছে, তারপরও এদেশ সগর্বে আজও মাথা উঁচু করে তার সার্বভৌমত্ব এবং অখন্ডতা বজায় রাখতে বদ্ধপরিকর। এদেশের মানুষের সুস্থির জীবনযাপন, নির্বিঘ্ন পথচলা সুনিশ্চিত করেছে ভারতীয় সেনা। অতন্দ্র প্রহরীর মতো দেশকে সুরক্ষিত করে রেখেছে ভারতীয় সেনা। জল, স্থল, অন্তরীক্ষে ক্রমাগত বিচরণ ভারতীয় সেনার গৌরবের প্রকাশ। প্রতি বছর আজকের দিনেই অর্থাৎ ১৫ জানুয়ারি পালিত হয় ভারতীয় সেনা দিবস (Indian Army Day)। দেশকে সুরক্ষিত করতে ভারতীয় সেনার বলিদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে দেশবাসী।

কেন আজকের দিনেই পালিত হয় ভারতীয় সেনা দিবস? কী তার ইতিহাস? জানতে এগিয়ে যেতে হবে আরও আগের কয়েকটি বছর। তখনও দেশ স্বাধীন হয়নি। দেশ তখনও ব্রিটিশ শাসনের করায়ত্বে। এমন অবস্থায় ১৮৯৫ সালের ১ এপ্রিল তৈরি হল ভারতীয় সেনাবাহিনী। কিন্তু ভারতীয় হয়েও ব্রিটিশদের গোলামি করতে হয়েছে। বহুবার এনিয়ে ভারতীয় সেনা ক্ষোভে ফুঁসেছে। এরপর দেশ স্বাধীন হল। প্রায় ২০০ বছরের ইংরেজ শাসনের অবসান হল।

সময়টা ১৯৪৯ সালের আজকের দিন অর্থাৎ ১৫ জানুয়ারি। শেষ ব্রিটিশ কম্যান্ডার ইন চিফ জেনারেল ফ্রান্সিস বুচার ক্ষমতা হস্তান্তর করলেন ভারতের প্রথম সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল কেএম কারিয়াপ্পার হাতে। তৈরি হল ভারতের ইতিহাসে এক নতুন অধ্যায়। আর তখন থেকেই দেশকে সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর ভারতীয় সেনা। কত সেনা জওয়ানের আত্ম বলিদানের বিনিময়ে আজও দেশ সুরক্ষিত। আজও দেশের প্রতিটি মানুষ নির্ভয়ে, আত্মবিশ্বাসের সঙ্গে বিচরণ করতে পারেন।

প্রতি বছর আজকের দিনেই পালিত হয় ভারতীয় সেনা দিবস। এবছর ৭৪ তম সেনা দিবসে বীর সৈনিকদের আত্ম বলিদানকে সম্মান জানানো হবে। দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সম্মান জানাবেন। কোভিড পরিস্থিতির কারণে অল্প পরিসরে পালিত হচ্ছে ভারতীয় সেনা দিবস। এবারের সেনা দিবসে ড্রোন, হালকা ওজনের আধুনিক হেলিকপ্টার, নানা অস্ত্রশস্ত্রের প্রদর্শন করবে সেনা। দেশবাসীর সামনে তুলে ধরা হবে বিএলটি টি-৭১। ভারত রক্ষক ট্যাঙ্ক’ ১৫৫ মিলিমিটারের সোল্টাম বন্দুক এবং ‘ব্রাহ্মোস’ ক্ষেপণাস্ত্র থাকবে ভারতীয় সেনার কাছে। এমন গর্বের দিনে দেশজুড়ে উৎসবের মেজাজ।