BrahMos Missile: শব্দের চেয়েও দ্রুতগামী! ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারতীয় বায়ুসেনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/04/2022   শেষ আপডেট: 20/04/2022 10:49 a.m.
https://twitter.com/IAF_MCC

চিন, পাকিস্তানের বুক তো কাঁপবেই, কী এই ব্রহ্মস মিসাইল?

ভারতীয় বায়ুসেনার (IAF) মুকুটে নয়া সাফল্য। মঙ্গলবার সফল হল সুখোই যুদ্ধবিমান (Su30 MkI) থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের (BrahMos Missile) পরীক্ষা। কোন ভুল নয়, নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে এই ক্ষেপণাস্ত্রটি। এরফলে পাকিস্তান ও চিনের বুক তো কাঁপবেই।

এক টুইট বার্তায় ভারতীয় বায়ুসেনা জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপণের কাজ সফল হয়েছে। দেশের উত্তর-পূর্ব উপকূল থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা হয়েছে। সুখোই যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। প্রায় ৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে সফলভাবে সেটি আঘাত হেনেছে। সূত্রের খবর, এই ক্ষেপণাস্ত্রটি অত্যন্ত শক্তিশালী। অত্যাধুনিক দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের ক্ষমতা মারাত্মক।

এই ক্ষেপণাস্ত্রের বিশেষত্ব কী? এটি শব্দের চেয়েও দ্রুতগতিতে যেতে পারে। যেকোন সময় প্রযুক্তির সামান্য অদল-বদল করেই এর গতিবেগ বাড়ানো যায়। এমনকী সাবমেরিন, যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ এবং স্থলভাগের যেকোন লঞ্চপ্যাড থেকেই অতি সহজে ছোঁড়া যায়। ভারত এবং রাশিয়ার যৌথ উদ্যোগে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের ক্ষমতা ভয়ানক। শত্রুর বুকে কাঁপন ধরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্রটি।

উল্লেখ্য, ২০১৬ সালে সরকার সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সিদ্ধান্ত নয়। তারপর থেকেই বিভিন্ন সময়ে তার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। চলতি বছরের ৫ মার্চ ভারতীয় নৌবাহিনী ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। এরপর কেবল সুখোই যুদ্ধবিমান নয়, তেজস, মিগ-২৯কে কিংবা রাফালের সঙ্গেও যুক্ত হবে ব্রহ্মস। শব্দের চেয়ে অন্তত ৩ গুণ গতিতে এই ক্ষেপণাস্ত্রটি আঘাত হানতে সক্ষম।