বাংলাদেশকে ১০ লক্ষ ডোজ কোভিশিল্ড পাঠাবে ভারত, সবুজ সংকেত কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/10/2021   শেষ আপডেট: 08/10/2021 2:41 p.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

ইতিমধ্যেই সেরাম ইনস্টিটিউটের তরফে এই নিয়ে পরিকল্পনা নেওয়া শুরু হয়ে গেছে

যখন ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ এসেছিল, তখন থেকে বিশ্বের অন্যান্য দেশকে করোনা ভাইরাসের টিকা প্রদান করা সম্পূর্ণরূপে থামিয়ে দিয়েছিল ভারত। কিন্তু বর্তমানে ভারতে টিকাকরণ বেশ ভালোমাত্রায় শুরু হয়েছে। ইতিমধ্যেই ভারতের বহু মানুষ করোনা ভাইরাসের টিকার অন্তত একটি ডোজ গ্রহণ করে ফেলেছেন। অনেকে আবার এমনও আছে যারা টিকার দুটি ডোজই নিয়ে ফেলেছেন ইতিমধ্যেই। বলা যেতে পারে, ভারতের পরিস্থিতি আগের থেকে অনেকটা ফিরেছে। তাই আবারও প্রতিবেশী রাষ্ট্রগুলিকে করোনা ভাইরাসের টিকা প্রদান করা শুরু করছে ভারত। ইতিমধ্যেই এই বিষয়ে সবুজসংকেত দিয়েছে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য দপ্তর। নতুন নির্দেশিকা অনুযায়ী জানা যাচ্ছে, নেপাল, মায়ানমার এবং বাংলাদেশকে ১০ লক্ষ করে কোভিশিল্ডের ডোজ দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

পাশাপাশি ভারত বায়োটেকের 'ভ্যাকসিন মৈত্রী' প্রকল্পের অধীনে ইরানে কোভ্যাকসিনের ১০ লক্ষ ডোজ পাঠানোর পরিকল্পনা নিয়েছে নির্মাতা সংস্থা। জানা যাচ্ছে, এই মাসেই প্রস্তুতকারী সংস্থা টিকা রপ্তানি শুরু করে দেবে। সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, প্রায় ৩ কোটি ডোজ পাঠানোর অর্ডার পেয়ে গিয়েছে এই সংস্থা। আগস্ট মাসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে এই বিষয়ে আবেদন জানিয়েছিল সেরাম ইনস্টিটিউট। সেই পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী ২০ সেপ্টেম্বর জানিয়েছেন, এই বছরের শেষ দিকে ভারত আবারো অতিরিক্ত করোনা ভাইরাসের টিকা রপ্তানি করা শুরু করবে।

ভারত বায়োটেক বর্তমানে প্রতি মাসে ৩ কোটি করে টিকা উৎপাদন করা শুরু করে দিয়েছে। সূত্রের খবর, আগামী কয়েক মাসের মধ্যেই এই উৎপাদন ক্ষমতা প্রতিমাসে ৫ কোটি ডোজ হয়ে যাবে। অন্যদিকে, সেরাম ইনস্টিটিউটের তরফ থেকে প্রতিমাসে কোভিশিল্ড উৎপাদনের মাত্রা বৃদ্ধি করা হচ্ছে। বর্তমানে এই সংস্থাটি প্রতিমাসে ২০ কোটি করে ডোজ উৎপাদন করছে কোভিশিল্ড ভ্যাকসিনের। সেরাম ইনস্টিটিউটের অধিকর্তা আদর পুনাওয়ালা জানাচ্ছেন, অক্টোবর মাসে সেই উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়ে ২২ কোটির গণ্ডি অতিক্রম করবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তারা ৬৬ কোটি করোনা ভাইরাস টিকার ডোজ উৎপাদন করতে সক্ষম হবে বলে জানিয়েছে পুনের সেরাম ইনস্টিটিউট। এই অবস্থায়, কেন্দ্রীয় সরকারের কাছে তারা আর্জি রেখেছিলো যেন প্রতিবেশী দেশকে টিকা সরবরাহ আবারও শুরু করা হোক। সেই আর্জি স্বীকার করেই নতুন নির্দেশে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মন্সুখ মান্ডব্য জানিয়েছেন, চলতি বছরের শেষভাগে নতুন করে করোনা টিকা রপ্তানি শুরু করবে ভারত।