আগামী বছর থেকে ২০% ইথানল মেশানো হবে পেট্রোলে, পরিকল্পনা ভারত সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/05/2022   শেষ আপডেট: 18/05/2022 11:22 p.m.

২০৩০ সাল পর্যন্ত পেট্রলের সাথে ২০% ইথানল মিশ্রনের অনুমোদন দেওয়া হচ্ছে

আগামী বছরের এপ্রিল থেকে দেশের কিছু অংশে পেট্রলের (Petrol) সাথে ২০% ইথানল (Ethanol) মিশ্রণ চালু করার পরিকল্পনা করছে ভারত (India)। সূত্রের খবর অনুযায়ী ফেডারেল সরকার ২০২৫-২৬ থেকে দেশব্যাপী এই রোল আউট করার পরিকল্পনা করেছে। যেই হারে তেলের মূল্যবৃদ্ধি হয়ে চলেছে, তাতে ভারতে তেলের আমদানির খরচ কমাতে এবং বিকল্প জ্বালানি রুপায়নে এমন পন্থা অবলম্বন করতে বাধ্য হচ্ছে ভারত সরকার।

ভারত গত তিন মাস ধরে প্রায় ১০.৫% ইথানল পেট্রলের সাথে মেশাচ্ছে। আর এই মিশেলের ফলে চলতি অর্থবছরে ৫০০ বিলিয়ন টাকা সাশ্রয় হয়েছে। ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ যে চাহিদার প্রায় ৮৫ শতাংশ বিদেশী সরবরাহকারীদের উপর নির্ভর করে।পেট্রোলের চাহিদা বর্তমানে ভারতে উর্ধ্বমুখী। এর কারণ গ্রীষ্মের দাবদাহে মানুষ তাপপ্রবাহ এড়াতে নিজস্ব যানবাহনে ভ্রমণ করতে পছন্দ করছেন। এই কারণেই মে মাসের প্রথমার্ধে ভারতের পেট্রোলের চাহিদা আগের মাসের তুলনায় প্রায় ১৪% বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বুধবার ভারতীয় মন্ত্রিসভার তরফে জারি করা একটি বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৫-২৬ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত পেট্রলের সাথে ২০% ইথানল মিশ্রনের অনুমোদন দেওয়া হচ্ছে। এমনকি জৈব জ্বালানি রপ্তানির ক্ষেত্রে ফিডস্টকের‌ও উল্লেখ করা হয়েছে। এরমধ্যে ভারতের উদ্বৃত্ত চাল, ভুট্টা, গুড়, আখের রস, চিনি এবং ক্ষতিগ্রস্থ খাদ্যশস্যের মতো সামগ্রী ব্যবহারের অনুমতি মিলেছে।